• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ৮, ২০১৯, ০৭:১৫ পিএম

ফেব্রুয়ারিতে সংশোধিত গ্রেডিংয়ে বেতন পাবেন শ্রমিকরা : টিপু মুনশি

ফেব্রুয়ারিতে সংশোধিত গ্রেডিংয়ে বেতন পাবেন শ্রমিকরা : টিপু মুনশি
বৈঠক বক্তব্য রাখেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ছবি : জাগরণ

 

গার্মেন্টস শ্রমিকদের আন্দোলন ও দাবির বিষয় সমাধানে তৃপক্ষীয় কমিটি গঠন করা হয়েছে। খুব শিগগিরই এ কমিটি বৈঠক করে বেতন কাঠামো অনুযায়ী সমস্যা সমাধানের উদ্যোগ নেবেন। চলতি মাস থেকেই এর সমাধান হবে বলে বৈঠক শেষে সাংবাদিককে এ তথ্য জানান নতুন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি।

মঙ্গলবার (৮ জানুয়ারি) রাজধানীর মতিঝিলের শ্রম ভবনে দীর্ঘ দুই ঘণ্টার তৃপক্ষীয় বৈঠক শেষে এ সব তথ্য জানানো হয়। 

টিপু মুনশি বলেন, পোশাক শ্রমিকদের বেতন কাঠামোতে কোনো বৈষম্য বা অসঙ্গতি থেকে থাকলে জানুয়ারি মাসের মধ্যেই সংশোধন করা হবে। ফেব্রুয়ারিতে সংশোধিত গ্রেডিংয়ে বেতন পাবেন শ্রমিকরা।

বৈঠকে গুজবে কান না দিয়ে আন্দোলনরত শ্রমিকদের কাজে যোগদানের আহবান জানান মন্ত্রী। শ্রমিকদের বেতন কাঠামোয় নূন্যতম বেতনের বিষয়ে যদি কোনো বৈষম্য বা অসঙ্গতি থাকে তা তৃপক্ষীয় কমিটি আলোচনার মাধ্যমে ঠিক করবে। তারপরেও কেউ যদি আন্দোলন করে অরাজকতা সৃষ্টি করার চেষ্টা করে তাহলে কঠোর হাতে দমন করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি।

বৈঠকে নবনিযুক্ত শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান ছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংসদ সদস্য সালাম মুর্শিদী, বাণিজ্য সচিব মফিজুল ইসলাম, শ্রম সচিব আফরোজা খান, এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, আতিকুল ইসলাম, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, সাবেক সভাপতি আনোয়ারুল আলম চৌধুরী পারভেজ, ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়াসহ আরও অনেকে। 

তৃপক্ষীয় কমিটির বিষয়ে এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, গার্মেন্টস মালিকপক্ষের ৫ জন এবং শ্রমিকপক্ষের ৫ জন আর সরকারের বাণিজ্য এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের নিয়ে কমিটি করা হয়েছে।

আন্দোলনকারীদের পরিচয়ের বিষয়ে সংশয় প্রকাশ করে টিপু মুনশি বলেন, সড়কে যারা আন্দোলন করছেন, তারা গার্মেন্টস কর্মী কী-না তা নিয়ে সন্দেহ হয়। আইন-শৃঙ্খলা বাহিনীকে এগুলো দেখতে বলা হয়েছে, অসঙ্গতি পেলে তা কঠোর হাতে দমনের নির্দেশ দেয়া হয়েছে। 

টিপু মুনশি বলেন, পোশাক শিল্পে কোনভাবেই আইন-শৃঙ্খলার অবনতি আশা করি না। তাই যারা প্রকৃত গার্মেন্টস কর্মী, তাদের সড়ক ছেড়ে কাজে যোগদানের আহবান জানাচ্ছি।

গার্মেন্টস শ্রমিকদের বেতন সরকারি কাঠামো অনুযায়ী নূন্যতম ৮ হাজার টাকা করা হলেও অনেক গার্মেন্টস সেই বেতন কাঠামো মেনে বেতন প্রদান করছে না- এমন অভিযোগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে থেকে আন্দোলন করে আসছিলেন পোশাক খাতের শ্রমিকরা। তবে গত দুই দিন ধরে উত্তরা ও সাভারে এই আন্দোলন আরও তীব্র আকার ধারণ করে। এ নিয়ে সচিবালয়ের পর মতিঝিলের শ্রম ভবনে তৃপক্ষীয় রুদ্ধদ্বার বৈঠক অনুষ্ঠিত হয় মঙ্গলবার। সেখানেই এ সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয় এবং সমস্যা সমাধানে দ্রুত পথ বের করার তাগিদ দেওয়া হয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে।

এইচএম/এমএম/এসএমএম