• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০১৯, ০৫:৫৭ পিএম

শ্রমিক আন্দোলন নিয়ে সচিবালয়ে ফের বৈঠক

শ্রমিক আন্দোলন নিয়ে সচিবালয়ে ফের বৈঠক
প্রতীকী ছবি

 

গার্মেন্টস শ্রমিকদের বেতন বৈষম্য দূর করার পরও কিছু কিছু পোশাক কারখানার শ্রমিকদের আন্দোলন চালিয়ে যাওয়ার বিষয় নিয়ে বৈঠক চলছে সচিবালয়ে। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মঙ্গলবার (১৫ জানুয়ারি) অনুষ্ঠিত এ বৈঠকে মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, সচিব আফরোজা খানসহ গার্মেন্টস মালিকদের প্রতিনিধি ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দরা অংশ নিচ্ছেন। 

প্রধানমন্ত্রীর নির্দেশে রোববার (১৩ জানুয়ারি) মন্ত্রণালয়ে দফায় দফায় বৈঠক শেষে গার্মেন্টস শ্রমিকদের বেতন বৈষম্য দূর করা হয়।

বাণিজ্য মন্ত্রী রোববারের বৈঠকে নতুন বেতন গ্রেড ঘোষণা করেন। এতে চিকিৎসা, যাতায়াত এবং বাড়ি ভাড়া বৃদ্ধি ছাড়াও বেসিক বেতনের সঙ্গে ৫ শতাংশ ইনক্রিমেন্ট ঘোষণা দেয় সরকার। বেতনের এই নতুন গ্রেড ২০১৮ সালের ১ ডিসেম্বর থেকে কার্যকর হবে। যা ফেব্রুয়ারিতে বেতনের সঙ্গে যুক্ত করা হবে। 

নতুন বেতন কাঠামো অনুযায়ী, ৭ম গ্রেডে বেতন ৮ হাজার টাকাতেই বহাল থাকছে, ৬ষ্ঠ গ্রেডে ৮ হাজার ৪০৫ থেকে বেড়ে ৮ হাজার ৪২০ টাকা, ৫ম গ্রেডে ৮ হাজার ৮৫৫ থেকে বেড়ে ৮ হাজার ৮৭৫ টাকা, ৪র্থ গ্রেডে ৯ হাজার ২৪৫ টাকা থেকে বেড়ে ৯ হাজার ৩৪৭ টাকা, ৩য় গ্রেডে ৯ হাজার ৫৯০ টাকা থেকে বেড়ে ৯ হাজার ৮৪৫ টাকা, ২য় গ্রেডে বেতন ১৪ হাজার ৬৩০ টাকা থেকে বেড়ে ১৫ হাজার ৪১৬ টাকা এবং ১ম গ্রেডে ১৭ হাজার ৫১০ টাকা থেকে বেড়ে ১৮ হাজার ২৫৭ টাকায় সমন্বয় করা হয়েছে। এর সঙ্গে যুক্ত হবে বাড়ি ভাড়া, চিকিৎসা ভাতা এবং যাতায়াত ভাড়া।

এমএম/এনএ