• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২১, ২০২১, ০৫:০৯ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২১, ২০২১, ০৫:০৯ পিএম

বিল্ডিং আইন মেনে ট্রেড লাইসেন্স দিতে হবে: মেয়র আতিক

বিল্ডিং আইন মেনে ট্রেড লাইসেন্স দিতে হবে: মেয়র আতিক

বিল্ডিং কোড মানা ছাড়া কোনো ভবনে ট্রেড লাইসেন্স মিলবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

শনিবার রাজধানীর বনানী চেয়ারম্যান বাড়ি এলাকার আগুনে ক্ষতিগ্রস্ত ভবন পরিদর্শনে এসে তিনি এ হুঁশিয়ারি দেন।

মেয়র আতিকুল ইসলাম বলেন, আমাদের এখানে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা আছেন। আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাকে আমি নির্দেশ দিয়েছি এসব ভবন থেকে যারা লাইসেন্স নিতে যাবেন প্রতিটি ভবনের মালিককে বিল্ডিং আইন মেনে ট্রেড লাইসেন্স দিতে হবে। বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড মানা ছাড়া কোনো ভবনে ট্রেড লাইসেন্স দেওয়া হবে না।

তিনি আরো বলেন, এক ভবনের সঙ্গে আরেক ভবনের মাঝখানে কী ব্যবস্থা থাকবে, অল্টারনেটিভ সিঁড়ি কতটা চওড়া করতে হবে সবকিছু দেখে বিল্ডিং কোড মানা হলেই কেবল ট্রেড লাইসেন্স পাবে। অন্যথায় তারা এটা পাবে না। চেয়ারম্যান বাড়ি এলাকায় যত ট্রেড লাইসেন্স আছে সেগুলো আপাতত রিনিউ হবে না।

মেয়র আরো বলেন, বনানীর চেয়ারম্যান বাড়ির এ ভবন অনেক পুরাতন। ফায়ার সার্ভিস কাজ করছে সেই সঙ্গে এয়ার ফোর্সকে ধন্যবাদ তারা আগুন নিয়ন্ত্রণে ফোর্স পাঠিয়েছে। কেন আগুন লেগেছে আমরা এখনও বুঝতে পারছি না। এখানে আগে অনেক গার্মেন্টস ছিল। সেগুলো এখান থেকে স্থানান্তরিত হয়ে গেছে। এখানে কেউ আটকে পড়েছে এমন খবর আমরা এখনও পাইনি। তিনটি টিম রেসকিউয়ের জন্য ভেতরে ঢুকেছে। আমাদের সিটি কর্পোরেশনের টিমও এখানে কাজ করছে। পেছন দিকে ভবনটির এমার্জেন্সি এক্সজিট লোহার সিঁড়ি আছে।

জাগরণ/এমইউ