• ঢাকা
  • শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: মার্চ ২৭, ২০১৯, ০৯:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৩, ২০১৯, ০৯:৩২ পিএম

বাংলাদেশ-ভারতের মধ্যে পুনরায় ক্রুজ শিপ চালু শুক্রবার

জাগরণ ডেস্ক
বাংলাদেশ-ভারতের মধ্যে পুনরায় ক্রুজ শিপ চালু শুক্রবার
ক্রুজ শিপ এমভি মধুমতি -ছবি : সংগৃহীত

বাংলাদেশ এবং ভারতের মধ্যে পুনরায় ক্রুজ শিপ চালু হতে যাচ্ছে।

কোস্টাল ও প্রটোকল রুটে প্যাসেঞ্জার ও ক্রুজ সার্ভিস পরিচালনার লক্ষ্যে বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পাদিত সমঝোতা স্মারকের (এমওইউ) আলোকে প্রায় ৭০ বছর পর ক্রুজ শিপ চলাচল শুরু হচ্ছে।

শুক্রবার (২৯ মার্চ) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) ক্রুজ শিপ ‘এমভি মধুমতি’ ঢাকা হতে কলকাতার উদ্দেশে যাত্রা করবে। একই দিনে ভারতের ক্রুজ শিপ ‘মেসার্স আর ভি. বেঙ্গল গঙ্গা’ কলকাতা থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে।

বুধবার (২৯ মার্চ) নৌপরিবহন মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে এ খবর প্রকাশ করে বাংলাদেশ সংবাদ সংস্থা-বাসস।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ক্রুজ শিপ যাত্রার ঐতিহাসিক মুহুর্তকে স্মরণীয় করে রাখতে ওইদিন (শুক্রবার) বিকেল ৫ টায় রাজধানী ঢাকার সন্নিকটে নারায়ণগঞ্জের পাগলাস্থ ভিআইপি ঘাটে (মেরিঅ্যান্ডারসন) উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল প্রধান অতিথি এবং নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

ক্রুজ শিপ ‘এমভি মধুমতি’ শুক্রবার সন্ধ্যা ৭টায় নারায়ণগঞ্জের পাগলা থেতে রওনা দিয়ে বরিশাল-মোংলা-সুন্দরবন-খুলনার আন্টিহারা এবং ভারতের হলদিয়া রুট হয়ে ৩১ মার্চ আনুমানিক দুপুর ১২টায় কলকাতায় পৌঁছাবে।

২০১৫ সালের ১৬ নভেম্বর বাংলাদেশ এবং ভারতের মধ্যে কোস্টাল এবং প্রটোকল রুটে প্যাসেঞ্জার ও ক্রুজ সার্ভিস চালুর জন্য সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। পরে ২০১৮ সালের ২৫ অক্টোবর এ বিষয়ে দু’দেশের মধ্যে স্ট্যান্ডার্ড অপারেটর প্রসিডিউর (এসওপি) স্বাক্ষরিত হয়।

এসএমএম