• ঢাকা
  • শনিবার, ১০ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: মার্চ ২৯, ২০১৯, ০৮:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৩, ২০১৯, ০৯:৩২ পিএম

ঢাকা-কলকাতা-ঢাকা নৌরুটে যাত্রীবাহী সার্ভিস উদ্বোধন 

ঢাকা-কলকাতা-ঢাকা নৌরুটে যাত্রীবাহী সার্ভিস উদ্বোধন 

কোস্টাল এবং প্রটোকল রুটে প্যাসেঞ্জার ও ক্রুজ সার্ভিস পরিচালনার জন্য বাংলাদেশ এবং ভারতের মধ্যে সম্পাদিত সমঝোতা স্মারকের আলোকে ঢাকা কলকাতা ঢাকা নৌরুটে ক্রুজ শিপ চালু হয়েছে।

শুক্রবার (২৯ মার্চ) বিকেলে নারায়ণগঞ্জের পাগলা ভিআইপি ঘাটে (মেরি অ্যান্ডারসন) বাংলাদেশ এবং ভারতের মধ্যে প্রায় ৭০ বছর পর পুনরায় চালু হওয়া এই ক্রুজ শীপ যাত্রার উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক উদ্বোধনকৃত বিআইডব্লিউটিসির আধুনিক জাহাজ এমভি মধুমতি দিয়েই ঢাকা-কলকাতা নৌরুটে নৌপরিবহন মন্ত্রণালয়ের বিআইডব্লিউটিসির মাধ্যমে পরীক্ষামূলকভাবে যাত্রী পরিবহন সার্ভিস শুরু হলো।

তিনি বলেন, ১৯৭২ সালে অভিন্ন নদ-নদীর ধারা ব্যবস্থাপনার লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিষ্ঠা করেছিলেন 'যৌথ নদী কমিশন' (জেআরসি)। তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ভারতের সাথে সম্পাদন করেন ঐতিহাসিক গঙ্গা-প্রবাহ চুক্তি। এবার উম্মোচিত হলো নৌপথে যাত্রী পরিবহনের জন্য ক্রুজ শীপ পরিচালনা অর্থ্যাৎ নৌপথ-পরিক্রমনের এক নতুন দিগন্ত। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। সভাপতিত্ব করেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব আবদুস সামাদ।

এমএম/এসএমএম