• ঢাকা
  • রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬
প্রকাশিত: এপ্রিল ৮, ২০১৯, ০৩:১৫ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৩, ২০১৯, ০৯:৩০ পিএম

বুড়িগঙ্গায় আসছে ক্যাবল কার

জাগরণ প্রতিবেদক
বুড়িগঙ্গায় আসছে ক্যাবল কার
ক্যাবল কার -ছবি : প্রতীকি

ক্যাবল কারের মাধ্যমে বুড়িগঙ্গা নদীতে যাত্রী ও পণ্য পরিবহনে সার্ভিস চালুর পরিকল্পনা করছে সরকার। ক্যাবল কার হলে বুড়িগঙ্গা নদীর দুই পাশে বসবাসকারী বাসিন্দাদের যোগাযোগ দুর্ভোগ কমবে, পাশাপাশি কমবে নদীপথে পারাপারে দুর্ঘটনাও। পর্যটনে গুরুত্ব বাড়বে রাজধানী ঢাকার ‘অক্সিজেন’ হিসেবে পরিচিত এ নদীরও।

নৌ পরিবহন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সদরঘাটে বুড়িগঙ্গা নদীর ওপর ক্যাবলকার নির্মাণের পরিকল্পনা করা হচ্ছে। কলকাতাভিত্তিক কোম্পানি কনভেয়ার ও রোপওয়ে সার্ভিসেস লিমিটেড এরই মধ্যে নৌ পরিবহন মন্ত্রণালয়ে প্রাথমিক প্রস্তাব জমা দিয়েছে। গত ১৯ মার্চ সদরঘাট পরিদর্শন করেছে ভারতের একটি প্রতিনিধি দল। পরদিন ২০ মার্চ ভারতীয় কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক শেখর চক্রবর্তীর নেতৃত্বে ওই প্রতিনিধি দল ‘এরিয়াল রোপওয়ে সিস্টেম’ নামে একটি ডিজিটাল উপস্থাপনা প্রদর্শন করেছেন।

রাজধানীবাসীর জন্য বুড়িগঙ্গা নদীর ওপর এই ক্যাবল কারের সুখবর জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

নসরুল হামিদের ভেরিফাইড ফেসবুক পেজ 

রোববার (৭ এপ্রিল) নসরুল হামিদ তার ভেরিফাইড ফেসবুক পেজে এক স্ট্যাটাসে ওই সংবাদ প্রকাশ করেন। 

ফেসবুকে প্রতিমন্ত্রী লেখেন, বুড়িগঙ্গা নদীতে যাত্রী ও পণ্য পরিবহনে ক্যাবল কার নির্মাণ করবে সরকার। এতে পুরান ঢাকা ও কেরানীগঞ্জবাসীর যাতায়াতের নতুন দিগন্ত উন্মোচন হবে।

টিএস/এসএমএম

Islami Bank