• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৫, ২০১৯, ০১:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৫, ২০১৯, ০১:৩৮ পিএম

স্বপ্ন পূরণ পঞ্চগড়বাসীর

পঞ্চগড় এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

পঞ্চগড় এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

আজ থেকে যাত্রা শুরু হলো দেশের দীর্ঘতম রেলপথ অতিক্রমকারী  ট্রেন পঞ্চগড় এক্সপ্রেসের। শনিবার বেলা বারোটার দিকে গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

উদ্বোধনের সময় পঞ্চগড় রেলওয়ে স্টেশনে উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজনসহ রেলের উর্ধ্বতন কর্মকর্তারা। সেখান থেকেই ঢাকার উদ্দেশে রওনা দেন তারা।

ট্রেনটি  ঢাকা থেকে পঞ্চগড় ৫৯৩ কিলোমিটার পথ পাড়ি দেবে ১০ ঘণ্টায়। যাত্রাপথে ঠাকুরগাঁও, দিনাজপুর, পার্বতীপুর ও ঢাকা বিমানবন্দর স্টেশনে ট্রেনটি থামবে। আধুনিক সুযোগ সুবিধা থাকলেও ভাড়া রাখা হবে একতা ও দ্রুতযানের সমান। 

ট্রেনটির উদ্বোধনের মধ্য দিয়ে রাজধানী ঢাকার সাথে সরাসরি ট্রেন সার্ভিসের পঞ্চগড়বাসীর দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হলো।

এরই মধ্যে রেল মন্ত্রণালয় পঞ্চগড় রেলওয়ে স্টেশনটির নাম পরিবর্তন করেছে। এখন থেকে স্টেশনটির নতুন নাম হবে বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন। 

রেল বিভাগ সূত্রে জানা গেছে, পঞ্চগড় থেকে ঢাকার রেল রুটের দূরত্ব ৫৯৩ কিলোমিটার। যা পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনটি ১০ ঘণ্টায় অতিক্রম করবে। ট্রেনটি প্রতিদিন দুপুর সোয়া ১২টায় পঞ্চগড় থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে। পৌঁছাবে রাত ১০টা ৩৫ মিনিটে। রাত ১২টা ১০মিনিটে ট্রেনটি ঢাকা থেকে ছেড়ে সকাল ১০টা ৪৫ মিনিটে পঞ্চগড় পৌঁছাবে। যাত্রাপথে রুহিয়া, ঠাকুরগাঁও, দিনাজপুর, পার্বতীপুর ও ঢাকা বিমানবন্দর স্টেশনে থামবে। ঢাকা থেকে আসার পথেও এসব স্টেশনে থামবে ট্রেনটি।

ট্রেনটিতে আধুনিক সুযোগ সুবিধা থাকা সত্ত্বেও ভাড়া একতা ও দ্রুত যানের সমান রাখা হয়েছে। ট্রেনটির ৩০ শতাংশ আসন পঞ্চগড়ের জন্য, ৩০ শতাংশ দিনাজপুরের, ২৫ শতাংশ ঠাকুরগাঁওয়ের ও ১৫ শতাংশ পার্বতীপুরের জন্য নির্ধারিত থাকবে। সবমিলিয়ে প্রায় এক হাজার যাত্রী পরিবহন করবে ট্রেনটি।

জেডএইচ/আরআই