• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৪, ২০১৯, ০৮:২৯ এএম
সর্বশেষ আপডেট : জুন ২৪, ২০১৯, ১০:৪৭ এএম

কালভার্ট ভেঙে খালে ‍উপবনের ২ বগি, নিহত ৪ আহত ২ শতাধিক

কালভার্ট ভেঙে খালে ‍উপবনের ২ বগি, নিহত ৪ আহত ২ শতাধিক


ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়েছে সিলেট থেকে ছেড়ে যাওয়া ঢাকাগামী উপবন ট্রেন। মৌলভীবাজারের কুলাউড়ায় কালভার্ট ভেঙে ট্রেনটির চারটি বগি লাইনচ্যুত হয়। এর মধ্যে দুটি বগি খালে পড়ে যায়, বাকি দুটি খালের পাশে কাত হয়ে পড়ে। এই ঘটনায় এখন পর্যন্ত ৪ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।পাশাপাশি আহত হয়েছেন অন্তত দুই শতাধিক যাত্রী। হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করছেন উদ্ধারকর্মীরা। 

রোববার দিবাগত রাত বারোটার দিকে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার বরমচাল স্টেশন থেকে ২০০ মিটার দূরে কালা মিয়া বাজার সংলগ্ন একটি ব্রিজে এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার পর সিলেটের সাথে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে পড়েছে। শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশনের সহকারী স্টেশন মাস্টার উদয় কুশল সিংহ এই তথ্য নিশ্চিত করেন।

ট্রেনের যাত্রী জৈন্তাপুর ইমরান আহমদ ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শাহেদ আহমদ জানান, কুলাউড়ার বরমচাল স্টেশন সংলগ্ন একটি ব্রিজে ওঠার পরই হঠাৎ ট্রেনের দুটি বগি লাইনচ্যুত হয়ে খালে পড়ে যায় এবং দুটি বগি উল্টে খালের পাশে কাত হয়ে পড়ে। এতে ঘটনাস্থলেই ৩ জনের মৃত্যু হয়েছে এবং শতাধিক যাত্রী আহত হয়েছেন। ট্রেনটির যাত্রীরা জানিয়েছেন, নদীতে ছিটকে পড়া বগি থেকে মানুষের আর্তনাদ ভেসে আসতে থাকে।

ফায়ার সার্ভিস কন্ট্রোল রুম থেকে জানানো হয়েছে, ট্রেনের চারটি বগি লাইনচ্যুত হয়েছে এবং সেখানে ফায়ার সার্ভিসের কর্মীরা উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছেন।আহতদের মৌলভীবাজার, কুলাউড়া ও ফেঞ্চুগঞ্জের বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা দেয়া হচ্ছে।

এদিকে মধ্যরাতের এ দুর্ঘটনার কারণে স্থানীয় আন্তঃজেলা ডাকাত দল সুযোগ বুঝে দুর্ঘটনা কবলিত ট্রেনের যাত্রীদের টাকা ও মালামালসহ সর্বস্ব লুটে নিয়ে গেছে বলে অভিযোগ পাওয়া গেছে।  

ট্রেনের যাত্রী গোলাপগঞ্জের খাইরুল ইসলাম সুমন বলেন, আমরা অফিসের কাজে সিলেট থেকে ঢাকা যাচ্ছিলাম। এর মধ্যেই দুর্ঘটনার ঘটনা ঘটে। এ সময় আমাদের বগির মধ্যে চাপা পড়ে একজন মহিলার  মৃত্যু ঘটে। ওই মহিলার মাথা এমন ভাবে আটকে গেছে উনাকে বাঁচানোর কোন উপায় নাই। এছাড়া অনেকেরই মাথা, হাত-পাসহ বিভিন্ন জায়গায় আঘাত রয়েছে।

ট্রেনের যাত্রী আরটিভির স্টাফ রিপোর্টার আশিক মাহমুদ বলেন, ট্রেন দুর্ঘটনায় কয়েকজন হতাহত হয়েছেন। ট্রেনটির যাত্রীদের একদিকে চরম দুর্ভোগ অন্যদিকে দুর্ঘটনার পরই যাত্রীদের মালামাল ও টাকা লুটপাট করছে একটি চক্র।

এ ঘটনার পর থেকে সিলেটের সঙ্গে সারাদেশের ট্রেন যোগাযোগ বন্ধ হয়ে গেছে। এছাড়া ব্রাহ্মণবাড়িয়ার একটি সেতু ভেঙে পড়ায় সিলেটের সঙ্গে সারাদেশের সড়ক যোগাযোগও পাঁচ দিন ধরে  বন্ধ রয়েছে।  

প্রসঙ্গত, গত কয়েকদিন ধরে সিলেট-ঢাকা মহাসড়কে ভারী যান চলাচল বন্ধ থাকায় ট্রেনে যাত্রীদের চাপ বেড়ে যায়। প্রায় প্রতিটি ট্রেনই অতিরিক্ত যাত্রী নিয়ে চলাচল করছিলো।

আরআই