• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২০, ২০১৯, ০৪:৩০ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২০, ২০১৯, ০৪:৩২ পিএম

‘বাংলাদেশে ডেঙ্গু পরিস্থিতি এলার্মিং তবে নিয়ন্ত্রণের বাইরে নয়’

‘বাংলাদেশে ডেঙ্গু পরিস্থিতি এলার্মিং তবে নিয়ন্ত্রণের বাইরে নয়’
ডেঙ্গু পরিস্থিতি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ডিএসসিসি মেয়র সাঈদ খোকন - ছবি : জাগরণ

দেশে ডেঙ্গু পরিস্থিতি এলার্মিং তবে নিয়ন্ত্রণের বাইরে নয়। এই পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা একযোগে কাজ করবে। একথা বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভারপ্রাপ্ত কান্ট্রি রিপ্রজেন্টেটিভ ডা. এডউইন স্যালভাদর। আজ শনিবার (২০ জুলাই) তিনি ডিএসসিসি মেয়র সাঈদ খোকনের সঙ্গে ডেঙ্গু পরিস্থিতি নিয়ে বৈঠক করেন। রাজধানীর বনানীতে মেয়রের নিজ বাসভবনে বৈঠক শেষে তারা সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। 

মেয়র সাঈদ খোকনও নগরবাসীদের ডেঙ্গু নিয়ে আতংকিত না হয়ে সচেতন ও সতর্ক হওয়ার পরামর্শ দিয়ে বলেন, ফিলিপাইন, থাইল্যান্ড, ইন্দোনেশিয়াসহ বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশে ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। তবে পরিস্থিতি স্বাভাবিক রাখতে সবাইকে সচেতন থেকে একসঙ্গে কাজ করতে হবে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়, পরিস্থিতি পর্যবেক্ষণ করে তারা প্রতিবেদন দেবেন। এর সঙ্গে সমন্বয় করে কাজ করবে ডিএসসিসি।

মেয়র সাঈদ খোকন আরও বলেন, ডেঙ্গু কখনও বাইরের ময়লায় বা ড্রেনে হয় না। এটা হয় পরিষ্কার সাদা পানিতে। তাই এই রোগ প্রতিরোধে সচেতনতার বিকল্প নেই। তিনি বলেন, আমরা গত ফেব্রুয়ারি মাসে ঢাকার ৩৩ হাজার বাড়িতে ডেঙ্গু মশার উৎপত্তিস্থল ধ্বংস করি এবং এটি ধ্বংস করার উপায় শিখিয়ে দিয়ে আসা সত্ত্বেও দুঃখজনক বিষয় হচ্ছে পরে সেই বাড়িতে পরিদর্শনে গেলে পূর্বের সেই একই পরিস্থিতি দেখতে পাই যা অত্যন্ত দুঃখজনক।
 
ডেঙ্গু নিয়ন্ত্রণে মেয়াদোত্তীর্ণ বা অকার্যকর ওষুধ ব্যবহার সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র বলেন, আমরা নৌবাহিনীর সরবরাহকৃত ওষুধ ব্যবহার করে থাকি। ওষুধের কোনো সমস্যা থাকলে আমরা দেখব।

ডা. এডউইন স্যালভাদরের নেতৃত্বে বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৪ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলে ছিলেন হেলথ ইমার্জেন্সির দল প্রধান হাম্মাম এল সাক্কা, আইভিডি ইম্যুনাইজেশন ভ্যাক্সিন ডেভেলপমেন্টের রাজেন্দ্র বোহরা ও ঢাকার বিভাগীয় সমন্বয়ক ডা. মো. জাহাঙ্গীর আলম। ডিএসসিসির পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তা‌ফিজুর রহমানসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

টিএইচ/ এফসি

আরও পড়ুন