• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ২৯, ২০১৯, ১২:০৪ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ২৯, ২০১৯, ১২:৫৭ পিএম

২০২১ এর জুনে পদ্মাসেতুতে যানবাহন চলাচল করবে : সেতুমন্ত্রী 

২০২১ এর জুনে পদ্মাসেতুতে যানবাহন চলাচল করবে : সেতুমন্ত্রী 
সচিবালয়ের সম্মেলন কক্ষে পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের ঋণ পরিশোধ চুক্ত স্বাক্ষর করছেন- ছবি: জাগরণ

২০২১ এর জুন মাসের মধ্যে পদ্মাসেতুতে যানবাহন চলাচল করবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। এরও চার মাস আগে এই সেতু সম্পূর্ণ প্রস্তুত হবে। এর পরই নির্ধারিত জুন মাসে পদ্মাসেতু যানচলাচলের জন্য খুলে দেয়া হবে। 

বৃহস্পতিবার (২৯ আগস্ট) সকালে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের ঋণ পরিশোধ চুক্ত স্বাক্ষর অনুষ্ঠান শেষে তিনি এসব তথ্য জানান। ঋণ পরিশোধ চুক্তিতে স্বাক্ষর করেন অর্থ বিভাগের সচিব রউফ তালুকদার ও সেতু বিভাগের সচিব আনোয়ারুল ইসলাম। 

সেতুমন্ত্রী বলেন, সব ঠিকঠাক থাকলে ২০২০ সালের ডিসেম্বরে পদ্মাসেতু উদ্বোধন করা হবে। তবে যান চলাচলের জন্য খুলে দেয়া হবে ২০২১ সালের জুন মাসে।
  
তিনি বলেন, পদ্মাসেতু মূল নির্মাণ কাজের প্রায় ৮৩ শতাংশ অগ্রগতি হয়েছে। আর্থিক অগ্রগতি হয়েছে ৭২ শতাংশ। আজ পদ্মাসেতু নির্মাণ প্রকল্পের ঋণ পরিশোধে অর্থ বিভাগ ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের মধ্যে চুক্তি স্বাক্ষর সম্পন্ন হলো। এই অর্থ ঋণ ১ শতাংশ সুদে আগামী ৩৫ বছরে পরিশোধ হবে বলেও জানান তিনি। 

ওবায়দুল কাদের বলেন, পদ্মাসেতুর ৪২টি পিয়ারের মধ্যে ৩১টির কাজ সম্পন্ন হয়েছে। বাকি ১১টির কাজ চলমান আছে এবং চলতি বছরের ডিসেম্বরের মধ্যে শেষ হবে।

এমএএম/টিএফ

আরও পড়ুন