• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০১৯, ০৮:৫৪ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১৫, ২০১৯, ০৯:২৪ এএম

ড্রিমলাইনার রাজহংসের উদ্বোধন মঙ্গলবার

ড্রিমলাইনার রাজহংসের উদ্বোধন মঙ্গলবার
ড্রিমলাইনার রাজহংস

দেশে এসে পৌঁছেছে বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের নতুন উড়োজাহাজ ‘রাজহংস’। শনিবার (১৪ সেপ্টেম্বর) বিকাল ৪টা ৪০মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এই চতুর্থ বোয়িং ডিমলাইনারটি অবতরণ করে। আগামী মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিকাল ৪টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজহংস উদ্বোধন করবেন বলে সম্মতি জানিয়েছেন। 

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার এই তথ্য নিশ্চিত করেছেন।

বিমানের সিনিয়র কর্মকর্তা জানান, রাজহংস উড়োজাহাজ যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমান বহরে উড়োজাহাজের সংখ্যা হচ্ছে ১৬টি। দেশে পৌঁছার পর ড্রিমলাইনারটিকে ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে স্বাগত জানানো হয়। এ সময় বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ক্যাপ্টেন ফারহাত হাসান জামিল, পরিচালক পরিকল্পনা, চিফ ফিনান্সিয়াল অফিসার ভিনীত সুড এবং বিমান ও সিভিল  অ্যাভিয়েশনের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ড্রিমলাইনার রাজহংস বিরতিহীনভাবে ১৫ ঘণ্টা উড়ে সিয়াটল হতে সরাসরি ঢাকায় এসে অবতরণ করে। অবতরণের পরই বিমানের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব.) মোহাম্মদ ইনামুল বারীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল সিয়াটলে বোয়িং কোম্পানির এভারেট ডেলিভারি অপারেশন্স সেন্টার হতে বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার রাজহংস গ্রহণ করেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ২০০৮ সালে মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি নতুন বিমান ক্রয়ের জন্য চুক্তিবদ্ধ হয়। এরইমধ্যে ৪টি নতুন বোয়িং ৭৭৭-৩০০ ইআর, দুটি নতুন বোয়িং ৭৩৭-৮০০ বিমান বহরে যুক্ত হয়েছে। বিমান বহরের ৪টি ড্রিমলাইনারের নাম বাছাই করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এগুলো হল- আকাশবীণা, হংসবলাকা, গাঙচিল ও রাজহংস। রাজহংসের আসন সংখ্যা ২৭১টি। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি আর ২৪৭টি ইকোনমি ক্লাস। বিজনেস ক্লাসে ২৪টি আসন ১৮০ ডিগ্রি পর্যন্ত রিক্লাইন্ড সুবিধা এবং সম্পূর্ণ ফ্ল্যাটবেড হওয়ায় যাত্রীরা আরামদায়ক স্বাচ্ছন্দ্যের সঙ্গে ভ্রমণ করতে পারবেন।

এইচ এম/একেএস

আরও পড়ুন