• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২২, ২০১৯, ০৮:৩০ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২২, ২০১৯, ০৮:৩০ পিএম

সড়ক আইন ২০১৮ : চূড়ান্ত সিদ্ধান্ত শনিবার 

সড়ক  আইন ২০১৮ :  চূড়ান্ত সিদ্ধান্ত শনিবার 

নতুন সড়ক আইন-২০১৮ সংশোধন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসছে কাল শনিবার। এ বিষয়ে সন্ধ্যায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে বৈঠকে বসবেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও সাবেক মন্ত্রী শাজাহান খান।

বৈঠকে শাজাহান খানের সঙ্গে শ্রমিক ফেডারেশনের বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত থাকবেন। স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এ বৈঠকে শ্রমিকদের পক্ষে নেতৃত্ব দেবেন শাজাহান খান। সেখানেই নতুন সড়ক আইন নিয়ে ভবিষ্যৎ কি হবে সে সিদ্ধান্ত হবে। পাশাপাশি পরিবহন নেতাদের দিক নির্দশনা দেয়া হবে। এমনটাই বলেছেন পরিবহন নেতারা।

শুক্রবার (২২ নভেম্বর) বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন কার্যালয়ে বৈঠকের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন শাজাহান খান। এর আগে সড়ক পরিবহন আইন সংশোধনের বিষয়ে সারাদেশের ফেডারেশনের কার্যকরী সদস্যদের নিয়ে গত দুদিন ধরে আলোচনা করে আসছিলেন তারা।

এদিকে নতুন সড়ক আইনের যেসব কঠোর ধারা সংশোধনের দাবি ছিলো মালিক-শ্রমিকদের সেগুলো বিবেচনায় নিয়েছে সরকার। যেসব ধারার কারণে মালিক-শ্রমিকেরা বড় ধরনের আর্থিক জরিমানায় পড়তে পারেন, সেগুলোর প্রয়োগ আগামী বছরের জুন পর্যন্ত পিছিয়ে দেয়ার সিদ্ধান্ত হয়েছে। এই প্রেক্ষিতে গত বুধবার গভীর রাতে ট্রাক-কাভার্ড ভ্যান মালিক-শ্রমিকরা সারা দেশে পণ্য পরিবহন ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন।

গত বুধবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে তার বাসভবনে ট্রাক-কাভার্ড ভ্যান মালিক-শ্রমিক নেতাদের বৈঠক হয়। ওই বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ নতুন সড়ক আইনের ৯টি ধারা সংশোধনের প্রস্তাব দিয়েছে। চালকদের লাইসেন্স-সংক্রান্ত ও যানবাহনের আকৃতি পরিবর্তন-সংক্রান্ত অপরাধের শাস্তি জুন পর্যন্ত নতুন আইনে হবে না বলে ঘোষণা দেন তিনি। এ ছাড়া আইন সংশোধন-সংক্রান্ত বিষয়গুলো সুপারিশ আকারে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের কাছে পাঠিয়ে দেওয়া হবে বলে তিনি জানান।

এইচ এম/বিএস