• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০১৯, ০৩:০৭ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৬, ২০১৯, ০৩:০৭ পিএম

আড়াই কিলোমিটারের বেশি দৃশ্যমান হলো পদ্মা সেতু

আড়াই কিলোমিটারের বেশি দৃশ্যমান হলো পদ্মা সেতু

পদ্মা সেতুতে ১৭তম স্প্যান ‘৪-ডি’ সেতুর ২২ ও ২৩ নম্বর পিলারে স্থায়ীভাবে বসানো হয়েছে। ১৬তম স্প্যান বসানোর মাত্র ৭ দিনের মাথায় বসানো হলো ১৭তম এ স্প্যানটি। এ স্প্যানটি বসানোর মাধ্যমে দৃশ্যমান হলো সেতুর ২ হাজার ৫৫০ মিটার। অর্থাৎ আড়াই কিলোমিটারেরও বেশি।

মঙ্গলবার (২৬ নভেম্বর) বেলা ২টার দিকে এ স্পেনটি বসানো হয়। এদিন সকাল ৯টার দিকে শরিয়তপুর জেলার জাজিরা প্রান্তে সেতুর ২৮ ও ২৯ নম্বর পিলারের কাছে পদ্মার চর থেকে ভাসমান ক্রেন ‘তিয়ান ই’র মাধ্যমে তোলা হয় স্প্যানটিকে। পরে নিয়ে যাওয়া হয় ২২ ও ২৩ নম্বর পিলারের নির্ধারিত স্থানে। 

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী ও ব্যবস্থাপক দেওয়ান আব্দুল কাদের স্পেন বসানোর সত্যতা নিশ্চিত করে জানান, ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের এ স্প্যানটিকে বহন করছে তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান ই’ ভাসমান ক্রেন। দুই পিলারের মধ্যবর্তী স্থানে নিয়ে গিয়ে সুবিধাজনক অবস্থানে পজিশন করে এরপর নোঙর করা হয়। সেতুর ২৩ ও ২৪ নম্বর পিলারের ‘৪-ই’ স্প্যানের সঙ্গে বসিয়ে দেয়া হয়। 

প্রসঙ্গত, সেতুর ৪২টি পিলারের মধ্যে ৩৩টির কাজ সম্পূর্ণ হয়েছে। সম্পূর্ণ সেতুতে ২ হাজার ৯৩১টি রোডওয়ে স্লাব বসানো হবে। আর রেলওয়ে স্ল্যাব বসানো হবে ২ হাজার ৯৫৯টি। পদ্মা সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা।

কেএসটি

আরও পড়ুন