• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০১৯, ০২:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৩১, ২০১৯, ০২:৫৪ পিএম

৩ কিলোমিটার দৃশ্যমান হলো পদ্মা সেতু

৩ কিলোমিটার দৃশ্যমান হলো পদ্মা সেতু

মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতুর ২০তম স্প্যান ‘৩-এফ’ নামের স্প্যানটি ১৮ ও ১৯ নম্বর পিলারের উপর বসানো হয়েছে। আর এর মধ্য দিয়ে দৃশ্যমান হলো পদ্মা সেতুর তিন কিলোমিটার। 

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) দুপুর ১টার দিকে ২০তম স্প্যানটি সবানো সম্পন্ন হয়। ১৯তম স্প্যান বসানোর ১৩ দিনের মাথায়  ২০তম স্প্যানটি বসানো হলো।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের জানান, মঙ্গলবার সকাল সাড়ে নয়টায় ১৫০ মিটার দীর্ঘ ও ৩ হাজার ১৪০ টন ওজনের ২০তম স্প্যানটিকে বসানোর জন্য, ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার 'তিয়ান-ই' ভাসমান ক্রেনে মুন্সীগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে বহন করে সাড়ে ১০টার দিকে মাওয়া প্রান্তে ১৮ ও ১৯ নং পিলারের কাছে গিয়ে পৌঁচ্ছে। এরপর স্প্যানটিকে পিলারে উপরে তোলার কার্যক্রম শুরু হলে- দুপুর ১টায় স্প্যানটি বসানো সম্পন্ন হয়। এ শিডিউল মেনে স্প্যান বসাতে পারলে আগামী ২০২০ সালের বছরের জুলাই নাগাদ ৪১টি স্প্যান বসানো শেষ হবে।

পদ্মা সেতুর প্রকৌশলী সূত্রে জানা যায়, পদ্মা সেতুর মোট ৪২টি পিলারের মধ্যে বর্তমানে কাজ সম্পন্ন হয়েছে ৩৫টির। সেতুতে ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্লাবের মধ্যে ৪১০টি স্লাব বসানো হয়েছে। ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্লাবের মধ্যে ১২৫টি স্লাব বসানো শেষ হয়েছে। পদ্মা সেতুর মোট ৪১টি স্প্যানের মধ্যে চীন থেকে মাওয়ায় এসেছে ৩৩টি স্প্যান। এর মধ্যে ২০টি স্প্যান বসে গেছে। ৬ দশমিক ১৫ দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

কেএসটি

আরও পড়ুন