• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২০, ১১:১১ এএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৩, ২০২০, ১২:৩৫ পিএম

পদ্মা সেতুর ২২তম স্প্যান স্থাপন সম্পন্ন

পদ্মা সেতুর ২২তম স্প্যান স্থাপন সম্পন্ন
দৃশ্যমান হচ্ছে স্বপ্নের পদ্মা সেতু • ফাইল ফটো

স্বপ্নিল সম্ভাবনার সীমা ছাড়িয়ে ক্রমেই বাস্তবতার প্রাপ্তিতে পরিণত হতে চলেছে দেশবাসীর বহুল প্রত্যাশিত পদ্মা সেতু। বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) ২২তম স্প্যান স্থাপনের মধ্যদিয়ে সেতুর ৩ হাজার ৩০০ মিটার দৃশ্যমান হলো।

এদিন সকালে সার্বিক পরিস্থিতি অনুকূলে থাকায় সেতুর মাওয়া প্রান্তের ৫ ও ৬ নম্বর পিলারের ওপর বসানো হলো ‘স্প্যান আইডি-১ঊ’। এ তথ্য জানিয়েছেন পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের।

আব্দুল কাদের জানান, আগামী শনিবার (২৫ জানুয়ারি) চায়নিজ নিউ ইয়ার থাকায় নির্ধারিত সময়ের দুদিন আগেই এটি খুঁটিতে তোলা হচ্ছে। কারণ পদ্মা সেতুতে অনেক চীনা প্রকৌশলী, কর্মকর্তা ও কর্মী কর্মরত রয়েছেন। তাই আবহাওয়াসহ সবকিছু অনুকূলে থাকলে বৃহস্পতিবার স্প্যানটি পিলারে স্থাপন হবে।

তিনি আরও বলেন, ১৫০ মিটার ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যানটি বসে গেলে সেতুর ৩ হাজার ৩শ মিটার দৃশ্যমান হবে। ৬ দশমিক ১৫ কিলোমিটার এই সেতুতে থাকবে মোট ৪২টি পিয়ার। এর মধ্যে ৩৬টি পিয়ার সম্পন্ন হয়েছে। সেতুতে মোট ৪১টি স্প্যান বসবে। যার ২১টি বসে গেছে। আগামী জুলাইয়ে সব স্প্যান বসে যাওয়ার কথা রয়েছে।

এর আগে নতুন বছরে সেতুর প্রথম স্প্যানটি স্থাপিত হয় ১৪ জানুয়ারি। এর আগে গেল বছরের ১১ ডিসেম্বর পদ্মা সেতুর ১৮তম স্প্যান ও ১৮ ডিসেম্বর বসানো হয় ১৯তম স্প্যান এবং ৩০ ডিসেম্বর বলে ২০তম স্প্যানটি। পদ্মা সেতুর রোডওয়ে স্ল্যাব ও রেলওয়ে স্ল্যাবসহ অন্যান্য কাজ সিডিউল মোতাবেক চলছে।

পদ্মা নদীর ওপর দেশের সর্ববৃহৎ সেতুটির মূল অংশের নির্মাণকাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড। পাঁচ বছর আগে ২০১৪ সালের ডিসেম্বরে সেতুর কাজ শুরু হয়। ৬ দশমিক ১৫০ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে।

এসকে

আরও পড়ুন