• ঢাকা
  • শনিবার, ০৪ এপ্রিল, ২০২০, ২০ চৈত্র ১৪২৬
প্রকাশিত: মার্চ ১২, ২০২০, ০৬:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ১২, ২০২০, ০৬:৪৪ পিএম

বিমান, নভো ও ইউএস বাংলার ফ্লাইট স্থগিত

জাগরণ প্রতিবেদক
বিমান, নভো ও ইউএস বাংলার ফ্লাইট স্থগিত
প্রতীকী ছবি

ভারতের ভিসা বন্ধের ঘোষণার দেশটিতে ফ্লাইট স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিমানের ব্যবস্থাপনা পরিচালক মুকাব্বির হোসেন গণমাধ্যমকে জানান, ১৪ মার্চ (শনিবার) থেকে দিল্লি ও কলকাতা রুটের সব ফ্লাইট স্থগিত করা হয়েছে।

কবে নাগাদ ওই রুটে ফ্লাইট আবারও স্বাভাবিক হবে সে বিষয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি বিমান।

বিমান, নভোএয়ার ও ইউএস বাংলা এয়ারলাইনস ভারতে প্রতি সপ্তাহে মোট ৩৭টি ফ্লাইট পরিচালনা করে থাকে। এর মধ্যে বিমান চলাচল করে ভারতের কলকাতা ও দিল্লি রুটে। ইউএস বাংলার ফ্লাইট রয়েছে কলকাতা ও চেন্নাইয়ে। নভোএয়ারের ফ্লাইট রয়েছে কলকাতা রুটে।

বিমানের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার গণমাধ্যমকে জানান, কলকাতায় প্রতিদিন দুটি করে বিমানের ফ্লাইট রয়েছে। দিল্লিতেও প্রতিদিন একটি করে ফ্লাইট ছিল। তবে কোভিড-১৯ এর কারণে গত ক’দিন ধরে ঢাকা-দিল্লি রুটে প্রতি সপ্তাহে তিনটি করে ফ্লাইট চলানো হচ্ছিলো। ভারত সরকারের নিষেধাজ্ঞার কারণে শুক্রবার (১৩ মার্চ) সন্ধ্যার পর বিমানের কোনও ফ্লাইট ভারতে যাবে না।

তাহেরা খন্দকার আরও বলেন, কলকাতায় ও দিল্লিতে ভারতের নির্দেশিত সময় পর্যন্ত ফ্লাইট বন্ধ রাখা হবে।

ইউএস বাংলা এয়ারলাইন্সও বন্ধ করছে ভারতগামী ফ্লাইট। এয়ারলাইন্সটির মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম গণমাধ্যমকে জানান, ১৫ মার্চ (রোববার) থেকে চেন্নাই রুটের ফ্লাইট বন্ধ করা হবে। ১৬ মার্চ (সোমবার) থেকে কলকাতা রুটের ফ্লাইট বন্ধ করা হবে। ১৭ মার্চ (মঙ্গলবার) থেকে চেন্নাই ও কলকাতা রুটের ফ্লাইট স্থগিতের ঘোষণা দিয়েছে।

নভোএয়ার জানায়, ১৪ মার্চ (শনিবার) থেকে ঢাকা-কলকাতাগামী কোনও ফ্লাইট চালাবে না। এই সময়ের টিকিট কাটা যাত্রীরা বিনাচার্জে রিফান্ড করতে পারবেন।

নভোএয়ার এর সিনিয়র ম্যানেজার (মার্কেটিং অ্যান্ড সেলস) এ কে এম মাহফুজুল আলম গণমাধ্যমকে বলেন, শুক্রবার (১৩ মার্চ) থেকে সন্ধ্যায় নভোএয়ারের ফ্লাইট যাত্রী ছাড়াই কলকাতায় যাবে। সেখান থেকে ফিরতি যাত্রীদের আনা হবে। ১৪ মার্চ (শনিবার) থেকে তাদের কলকাতা ফ্লাইট পুরোপুরি বন্ধ হয়ে যাবে।

রিজেন্ট এয়ারওয়েজের প্রধান নির্বাহী কর্মকর্তা ইমরান আসিফ গণমাধ্যমকে জানান, দেশে যেসব ভারতীয় আছেন এবং ভারতে যেসব বাংলাদেশি আছেন তাদের ঢাকায় ফেরাতে আমরা কয়েকদিন ফ্লাইট চালানোর কথা জানিয়েছি ভারতকে। তারা অনুমতি দিলে কয়েকদিন এসব ফ্লাইট চলবে এরপর বন্ধ থাকবে।

ভারতের এয়ারলাইন্সগুলোর মধ্যে ইন্ডিগো ১৩ মার্চের পর ঢাকা থেকে সাময়িকভাবে ফ্লাইট চলাচল বন্ধ করছে। কোভিডের প্রভাব রুখতে ১৩ মার্চ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত ভিসা সুবিধা স্থগিত করেছে ভারত।

দেশটির সিদ্ধান্ত অনুযায়ী এ সময়ে কোনও বিদেশি নাগরিকই দেশটিতে প্রবেশ করতে পারবে না। যারা এরই মধ্যে ভিসা নিয়েছেন এই একমাস তাদের ভিসাও স্থগিত থাকবে।

এসএমএম