• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৪, ২০২০, ০২:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৪, ২০২০, ০৩:৪৫ পিএম

১১ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে গণপরিবহন

১১ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে গণপরিবহন
ফাইল ছবি

১১ এপিল (শনিবার) পর্যন্ত সারাদেশে সব ধরনের গণপরিবহন চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার (৪ এপ্রিল) দুপুরে সংসদ ভবনের সরকারি বাসভবনে আয়োজিত অনলাইন প্রেস ব্রিফিংয়ে তিনি এই সিদ্ধান্তের কথা জানান।

ওবায়দুল কাদের বলেন, পরিবর্তিত পরিস্থিতিতে জনস্বার্থের কথা বিবেচনা করে ১১ এপ্রিল পর্যন্ত দেশব্যাপী সব ধরনের গণপরিবহন চলাচল বন্ধ থাকবে।

তিনি বলেন, জরুরি সার্ভিসের জন্য পণ্যবাহী ট্রাক, কাভার্ডভ্যান, ওষুধ, জ্বালানি, পচনশীল দ্রব্য, ত্রাণবাহী গাড়ি, অ্যাম্বুলেন্স এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

কিন্তু পণ্যবাহী পরিবহন ও ট্রাকে কোনওভাবেই যাত্রী পরিবহন করা যাবে না।

ওবায়দুল কাদের বলেন, করোনা সংক্রমণে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইতালি, ফ্রান্সের মতো উন্নত দেশগুলোর চেয়ে বাংলাদেশের অবস্থা অনেক ভালো। এটা প্রধানমন্ত্রী শেখ হাসিনার যথাসময়ে যথোপযুক্ত পদক্ষেপের কারণেই সম্ভব হয়েছে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সাধারণ ছুটির মধ্যে যানবাহনের ফিটনেস কিংবা ড্রাইভিং লাইসেন্সের মেয়াদোত্তীর্ণ হলে জরিমানা ছাড়া নির্ধারিত ফি ও কর দিয়ে ৩০ জুন পর্যন্ত লাইসেন্স আবেদন করার সুযোগ দেয়া হয়েছে।

করোনাভাইরাসের কারণে কর্মহীন হয়ে পড়া অসহায় ও নিম্ন আয়ের মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণের জন্য দলের কেন্দ্রীয় নেতাদের পাশপাশি সহযোগী সংগঠনের নেতা-কর্মীদের এগিয়ে আসার আহ্বান তিনি। 

ওবায়দুল কাদের বলেন, এই সঙ্কট আমাদের সবার। এই সঙ্কট উত্তরণেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩১ দফা যে নির্দেশনা দিয়েছেন তা মেনে চলতে হবে।

কোনও অবস্থাতে শঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, সারা বিশ্বে করোনা পরিস্থিতি ভয়াবহ রুপ ধারণ করেছে, এ যাবৎ বিশ্বে ১১ লাখ মানুষ আক্রান্ত হয়েছে। প্রায় ৫৭হাজার মানুষ মৃত্যুবরণ করেছে এই প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে। আমাদের দেশ তুলনামূলক ভাবে অনেক ভালো। 

ঘরে আমরা সুরক্ষা সামগ্রী নিয়ে সুরক্ষিত থাকবো। আর বাইরে অদৃশ্য শক্তি করোনা এই অদৃশ্য শক্তিকে মোকাবিলা করতে হবে ঘরে ঘরে সুরক্ষা শক্তি নিয়ে ঘরে ঘরে দুর্গ গড়ে তুলতে হবে। আমাদের কোনও অবস্থাতে শঙ্কিত হওয়া চলবে না, আমাদের সতর্ক থাকতে হবে, আমাদের লক্ষ্য রাখতে হবে আজকে ত্রাণ সামগ্রী বিতরণ করতে গিয়ে অধিকতর জমায়েতের মত বিপজ্জনক পথ বেছে না নেই। কোনও অবস্থাতেই জমায়েত করা যাবে না।

স্বাস্থ্যবিধি মেনে চললে দেশ অচিরেই ভালোর দিকে যাবে বলে আশা প্রকাশ করেন ওবায়দুল কাদের।

তিনি বলেন, এ ব্যাপারে আইনপ্রয়োগকারী সংস্থাকে সহযোগিতা করতে হবে। দলীয় নেতাক-র্মীদের কাছে আমার আহ্বান, সুদিনের প্রত্যাশায় আজকের সাময়িক কষ্ট মেনে চলতে হবে, দেশবাসী যেন সুদিনের আশায় আমরা সাময়িক ত্যাগ স্বীকার করবো এটা যেন আমাদের মাথায় থাকে। এগুলো মেনে নিলে আমরা অনেকের তুলনায় এখনও ভালো আছি। আমরা হয়তো অচিরেই আমাদের দেশের অবস্থা আরও ভালোর দিকে যাবে। স্বাস্থ্যবিধি মেনে চললে আমরা অবশ্যই এই মহাসঙ্কট থেকে নিজেদের রক্ষা করতে পারবো। নিজেদের জীবন ও জানমাল রক্ষা করতে পারবো।

এএইচএস/এসএমএম