• ঢাকা
  • রবিবার, ০৯ আগস্ট, ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭
প্রকাশিত: জুন ৮, ২০২০, ০৫:০৬ পিএম
সর্বশেষ আপডেট : জুন ৮, ২০২০, ০৫:০৬ পিএম

জিডি অ্যাসিস্ট এর উদ্যোগে

সন্ধ্যায় শিকাগোয় ফিরে যাচ্ছে আটকেপড়া একদল মার্কিন অভিবাসী

জাগরণ ডেস্ক
সন্ধ্যায় শিকাগোয় ফিরে যাচ্ছে আটকেপড়া একদল মার্কিন অভিবাসী
প্রতীকী ছবি

পররাষ্ট্র মন্ত্রণালয় এবং সিভিল অ্যাভিয়েশন অথরিটি অব বাংলাদেশ-এর সহযোগিতা ও অনুমতি নিয়ে জিডি অ্যাসিস্ট ৮ জুন (সোমবার) ঢাকা থেকে শিকাগোগামী একটি বিশেষ ফ্লাইট পরিচালনা করার ব্যবস্থা করেছে। ফ্লাইটটি সন্ধ্যা ৭টায় (বাংলাদেশি সময়) শিকাগোর উদ্দেশে ছেড়ে যাবে।

উল্লেখিত বিমানটি মঙ্গলবার (৯ জুন) স্থানীয় সকাল ১০টায় শিকাগোতে অবতরণ করবে।

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির কারণে যখন বিশ্বব্যাপী লকডাউন শুরু হয়, অনেক প্রবাসী বাংলাদেশী তখন দেশে ফিরেছেন। তাদের মধ্যে অনেকে এখনও আটকে আছেন বিশ্বব্যাপী বিমান পরিবহন বন্ধ থাকার কারণে। প্রথমবারের মত অভিবাসী ভিসাধারীরাও রয়েছে, যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়া বা অকার্যকর হওয়ার আগেই মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে হবে। এই ধরনের প্রথমবারের মতো অভিবাসী ভিসাধারীদের অনেকেই তাদের মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছে দেয়ার জন্য জিডি অ্যাসিস্টের কাছে অনুরোধ জানান, কেননা তাদের ভিসার বৈধতা শিগগিরই শেষ হতে যাচ্ছে। এই পরিবারগুলো ভিসা পাবার জন্য তাদের সব প্রচেষ্টা বিনিয়োগ করেছে এবং যেহেতু তারা মহামারিটির আগেই মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা পেয়েছিল, বাংলাদেশে তাদের জীবন-যাপনও গুটিয়ে ফেলেছে। তবে হঠাৎ লকডাউনের কারণে তারা প্রচণ্ড উদ্বেগের সাথে দেশে আটকা পড়ে আছেন।

এই পরিস্থিতিতে, এই সব প্রথমবারের মতো মার্কিন অভিবাসী ভিসাধারী বাংলাদেশী, বাংলাদেশী মার্কিন অভিবাসী এবং বাংলাদেশী গ্রিন কার্ডধারীদের মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়ে যাবার সমস্ত ব্যবস্থাসহ সহায়তার জন্য এগিয়ে এসেছে জিডি অ্যাসিস্ট। এটি জিডি অ্যাসিস্টের পক্ষ থেকে এই মানুষগুলোকে তাদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে নিয়ে যাবার বা তাদের স্বপ্নের জীবন বাস্তবে পরিণত করার সহায়ক একটি ছোট্ট প্রয়াস।

জিডি অ্যাসিস্টের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মঈনউদ্দীন আহমেদ বলেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আনুষ্ঠানিক অনুমোদনের পর জিডি অ্যাসিস্ট গত সপ্তাহে কয়েকটি পত্রিকায় একটি বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশ করে, যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রে ফিরে যেতে চাইলে ৮ জুন শিকাগোগামী ফ্লাইটের জন্য নিবন্ধন করতে আটকা পড়া এনআরবিদের প্রতি আহ্বান জানানো হয়।

মঈনউদ্দীন আরও বলেন, আমরা ব্যাপক সাড়া পেয়েছি এবং পাসপোর্ট ও ভিসার কাগজ যত্ন সহকারে স্ক্রিনিংয়ের পর, মার্কিন অভিবাসী, মার্কিন অভিবাসী ভিসাধারী এবং গ্রিন কার্ডধারীদের সমন্বয়ে ২০০ জন এর অধিক যাত্রী ফ্লাইটটির জন্য নিবন্ধিত হয়েছেন। এই প্রক্রিয়াটিতে নিঃশর্ত সহায়তা প্রদানের জন্য আমরা পররাষ্ট্র মন্ত্রণালয় (এমওএফএ) এবং সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ (ক্যাব) কাছে কৃতজ্ঞ।

গ্রিন ডেল্টা ইনস্যুরেন্সের সহযোগী প্রতিষ্ঠান, জিডি অ্যাসিস্ট, বাংলাদেশের বৃহত্তম স্বাস্থ্যসেবা পরিচালনা সংস্থা। সংস্থাটি বাংলাদেশে মেডিকেল ট্যুরিজম নিয়ে কাজ করছে।

সংস্থাটি সাফল্যের সাথে থাইল্যান্ড, মালয়েশিয়া ও ভারত থেকে প্রায় আড়াইশ বাংলাদেশির ফিরিয়ে নিয়ে এসেছেন, যারা করোনাভাইরাস (কোভিড–১৯) মহামারীসৃষ্ট লকডাউনের কারণে সেসব দেশে আটকা পড়েছিলেন। সংবাদ বিজ্ঞপ্তি।

এসএমএম