• ঢাকা
  • শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০, ৪ আশ্বিন ১৪২৭
প্রকাশিত: জুলাই ২৭, ২০২০, ১১:১৯ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৭, ২০২০, ১১:২১ এএম

ঈদে ট্রেন থাকছে সীমিতই ১৭টি

জাগরণ প্রতিবেদক
ঈদে ট্রেন থাকছে সীমিতই ১৭টি
ফাইল ছবি

ঈদুল ফিতরে বাস, লঞ্চ, ট্রেন-বন্ধ ছিল সব। তবুও থেমে থাকেনি ঈদযাত্রা। এই ঈদে চলবে সবই। তবে জোর দেয়া হচ্ছে স্বাস্থ্যবিধি মেনে চলায়। ট্রেন থাকছে সীমিতই, ১৭টি। লঞ্চে দেয়া হয়েছে যাত্রীদের সচেতনতার তাগিদ। আর দূরপাল্লায় বাসের সংখ্যা বাড়বে কি না, তা নির্ভর করছে যাত্রীসংখ্যার ওপর।

কোরবানির ঈদের বাকি মাত্র কয়েক দিন। অন্যান্য বছর এ সময়ে ঈদে বাড়িমুখি মানুষের ভিড় থাকে বাস টার্মিনাল, রেলওয়ে স্টেশন ও সদরঘাটে। কিন্তু এবার চিত্র ভিন্ন। ঈদযাত্রায় পড়েছে করোনার প্রভাব। সংক্রমণ প্রতিরোধে সামাজিক দূরত্বসহ স্বাস্থ্যবিধি মেনে ফিরতে হবে ঘরে। বাস, ট্রেন, লঞ্চও চলবে সীমিত আকারে।

বিআইডব্লিউটিএর যুগ্মপরিচালক এ কে এম আরিফ উদ্দিন বলেন, স্বাস্থ্যবিধি মেনেই চলবে লঞ্চ। মাস্ক পরা ছাড়া কেউ ঢুকতে পারবে না সদরঘাটে। এরই মধ্যে সব প্রস্তুতি নিয়েছে সংস্থাটি। তবে সরকারি চাকরিজীবীদের যেহেতু কর্মস্থলে থাকতে হবে, তাই এ ঈদে যাত্রী কিছুটা কম হবে বলে ধারণা তাদের।

এই ঈদে ট্রেন চলবে। তবে এখনকার মতো সীমিত পরিসরেই। ১৭টি ট্রেন দিয়েই ঈদের যাত্রী বহন করবে রেলওয়ে। বিক্রি করা হবে অর্ধেক আসনের টিকিট। যার পুরোটাই হবে অনলাইনে।

দূরপাল্লার বাসের সংখ্যা বাড়ানো নির্ভর করছে যাত্রী পাওয়ার ওপর। আগাম টিকিট বিক্রির সুযোগ থাকলেও তাতে তেমন সাড়া নেই বলে জানিয়েছেন পরিবহন সংশ্লিষ্টরা।

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের ঝুঁকি এড়াতে আপাতত গুরুত্বপূর্ণ কাজ ছাড়া দূরপাল্লার বাসে ভ্রমণ না করার পরামর্শ দিয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।

কেএপি

আরও পড়ুন