• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০১৯, ০৬:৪৫ পিএম

দেশে প্রথম বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ পরিচালনা করবে ইউএস-বাংলা

দেশে প্রথম বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ পরিচালনা করবে ইউএস-বাংলা

বাংলাদেশের অন্যতম সেরা বেসরকারি এয়ারলাইন্স ইউএস-বাংলা, আন্তর্জাতিক এয়ারক্রাফট লিজিং কোম্পানি এয়ারক্যাপ ও দি বোয়িং কোম্পানি’র যৌথ ঘোষণা অনুযায়ী খুব শীঘ্রই ইউএস-বাংলা এয়ারলাইন্স এর বিমান বহরে যুক্ত হচ্ছে বিশ্বের সর্বাধুনিক এয়ারক্রাফট বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮। 

বাংলাদেশে প্রথমবারের মতো সর্বাধুনিক বোয়িং ৭৩৭ ম্যাক্স পরিচালনা করবে ইউএস-বাংলা এয়ারলাইন্স। এয়ারক্যাপ হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ ও সক্রিয় বাণিজ্যিক এয়ারক্রাফট ব্যবসায়ী প্রতিষ্ঠান। যাদের মালিকানায় ১ হাজারের অধিক এয়ারক্রাফট আছে। আরো ৩শ’ এয়ারক্রাফট তাদের ক্রয় প্রক্রিয়ায় আছে। 

মঙ্গলবার বিকেলে এক সংবাদ সম্মেলনে এমন তথ্য জানিয়েছে সংস্থাটি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইউএস-বাংলা এয়ারলাইন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা ইমরান আসিফ, এয়ারক্যাপ এর প্রধান নির্বাহী কর্মকর্তা ও চিফ কমার্শিয়াল অফিসার মি. ফিলিপ স্ক্রাগস, লিজিং কোম্পানির মি. সুতেশ সেলভারাতনাম, দি বোয়িং কোম্পানির ডাইরেক্টর সেলস এন্ড মার্কেটিং মি. আহসেন রাজপুত সহ ইউএস-বাংলা এয়ারলাইন্সের কর্মকর্তারা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতিষ্ঠার শুরু থেকেই যাত্রী সাধারণের জন্য আরামদায়ক, আধুনিক ও গ্রহণযোগ্য বিমান সংযুক্ত করাই ছিলো ইউএস বাংলার প্রধান লক্ষ্য। বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠিত এয়ারলাইন্সগুলোতে বর্তমানে অত্যন্ত গ্রহণযোগ্য এয়ারক্রাফট বোয়িং ৭৩৭ ম্যাক্স যুক্ত হচ্ছে। ইউএস-বাংলা বাংলাদেশে প্রথম বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ এয়ারক্রাফট দিয়ে ফ্লাইট পরিচালনা করতে যাচ্ছে। যা ২০১৮ সালের বিমান পরিবহন সেবায় অন্তর্ভুক্ত হয়েছে। সর্বাধুনিক বোয়িং ৭৩৭ ম্যাক্স এর অন্তর্ভুক্তিকরণের সিদ্ধান্ত নেয়ায় এয়ারলাইন্সের অগ্রযাত্রা লক্ষ্যণীয়। ইউএস-বাংলার বিমান বহরে এমন কোনো এয়ারক্রাফট ব্যবহৃত হয় না, যে এয়ারক্রাফট বর্তমানে উৎপাদন প্রক্রিয়ার মধ্যে নেই।  

এ সময় জানানো হয়, খুব শীঘ্রই দু’টি ব্র্যান্ড নিউ এটিআর ৭২-৬০০ মডেলের এয়ারক্রাফট ইউএস-বাংলার বিমান বহরে যুক্ত হতে চলেছে। যাত্রী সাধারণের চাহিদা অনুযায়ী, ইউএস-বাংলাই দেশের প্রথম কোনো বেসরকারি এয়ারলাইন্স, যা ফ্যাক্টরি থেকে সরাসরি এয়ারক্রাফট সংগ্রহ করতে যাচ্ছে। 

৭৩৭ ম্যাক্স এয়ারক্রাফটে সংযুক্ত অত্যাধুনিক কেবিন ডিজাইন ও ইন-ফ্লাইট এন্টারটেইনমেন্ট সিস্টেম বিশ্বব্যাপী নতুন নতুন গন্তব্যে জনপ্রিয় হয়ে উঠছে। তুলনামূলক কম খরচ, পরিবেশবান্ধব ও সময়ের কারণে বিশ্বব্যাপী এয়ারালাইন্স কোম্পানির কাছে গ্রহণযোগ্য হয়ে উঠছে এয়ারক্রাফটটি। বিশ্বের অনেক নামকরা এয়ারলাইন্স ইতিমধ্যে বোয়িং ৭৩৭ ম্যাক্স এয়ারক্রাফট ব্যবহার শুরু করেছে। 
উল্লেখযোগ্য এয়ারলাইন্সগুলোর মধ্যে রয়েছে- মালয়শিয়া এয়ারলাইন্স, টার্কিশ এয়ারলাইন্স, ওমান এয়ার, কাতার এয়ারওয়েজ, ইউনাইটেড এয়ারলাইন্স, আমেরিকান এয়ারলাইন্স, চায়না ইস্টার্ণ, চায়না সাউদার্ণ, জেট এয়ারওয়েজ, স্পাইস জেট, ফ্লাই দুবাই সহ আরো অনেক এয়ারলাইন্স। 

সংবাদ সম্মেলনে এ ছাড়াও জানানো হয়,  আগামী ৩১ মার্চ থেকে ইউএস-বাংলা এয়ারলাইন্স দক্ষিণ এশিয়ার অন্যতম গন্তব্য ভারতের চেন্নাইতে সপ্তাহে তিনদিন ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে। চেন্নাই মূলত চিকিৎসা সেবার জন্য বাংলাদেশিদের কাছে অত্যন্ত আকর্ষণীয় গন্তব্য। প্রথমবারের মতো বাংলাদেশি কোনো এয়ারলাইন্স সরাসরি বাংলাদেশ থেকে চেন্নাইয়ে ফ্লাইট পরিচালনা শুরু করতে যাচ্ছে।  

২০১৪ সালের ১৭ই জুলাই ‘ফ্লাই ফাস্ট-ফ্লাই সেফ’ স্লোগান নিয়ে ২টি ড্যাশ-৮ কিউ ৪০০ এয়ারক্রাফট দিয়ে অভ্যন্তরীণ রুটে যাত্রা শুরু করেছিলো ইউএস-বাংলা এয়ারলাইন্স। 

বর্তমানে চারটি বোয়িং ও তিনটি ড্যাশ ৮-কিউ ৪০০ সহ মোট সাতটি এয়ারক্রাফট রয়েছে ইউএস-বাংলার বিমান বহরে। সময়ানুবর্তিতা, নিরাপত্তা নির্দেশনা এবং কর্মীদের দক্ষতার কারণে গত সাড়ে চার বছরের অধিক সময়ে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে ৫৭,০০০ ফ্লাইট পরিচালনা করতে সক্ষম হয়েছে ইউএস বাংলা। ফ্লাইটের অনটাইম পারফরমেন্স শতকরা ৯৮.৭। অভ্যন্তরীণ সকল রুট ছাড়াও বর্তমানে সিংগাপুর, কুয়ালালামপুর, ব্যাংকক, গুয়াংজু, দোহা, মাসকাট ও কলকাতা রুটে ইউএস-বাংলা ফ্লাইট পরিচালনা করছে।

আরএ/আরআই