• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০১৯, ১০:০৭ পিএম

চট্টগ্রামে বিমান ছিনতাই চেষ্টার ঘটনায় মামলা

চট্টগ্রামে বিমান ছিনতাই চেষ্টার ঘটনায় মামলা

 

চট্টগ্রামে বাংলাদেশ বিমানের ময়ুরপঙ্খী ছিনতাই চেষ্টার ঘটনায় মামলা করেছে সিভিল এভিয়েশন। সোমবার (২৫ ফেব্রুয়ারি) রাতে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের সিভিল এভিয়েশন বিভাগের প্রযুক্তি সহকারী দেবব্রত সরকার বাদী হয়ে পতেঙ্গা থানায় মামলাটি করেন। সন্ত্রাসবিরোধী আইন, ২০১২ এর ৬ ধারা এবং বিমান নিরাপত্তা বিরোধী অপরাধ দমন আইন, ১৯৯৭ এর ১১ (২) ও ১৩ (২) ধারায় দায়ের হওয়া মামলাটির নম্বর ১৫।

মামলায় কমান্ডো অভিযানে নিহত পলাশ আহমেদসহ অজ্ঞাত পরিচয়ের ব্যক্তিকে আসামি করা হয়েছে। পতেঙ্গা থানার অফিসার ইনচার্য (ওসি) উৎপল বড়ুয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

বিমান-নিরাপত্তা বিরোধী অপরাধ দমন আইনের ১১ (২) ধারা অনুযায়ী কোনো বিমান উড্ডয়নে থাকাকালে বল প্রয়োগের মাধ্যমে বা ভীতি প্রদর্শন বা অন্য কোনো উপায়ে বিমানটির নিয়ন্ত্রণ ব্যবস্থা দখলের চেষ্টা করলে তা হবে অপরাধ। এর শাস্তি কমপক্ষে ৫ বছর কারাদণ্ড, অনধিক ২০ বৎসর সশ্রম কারাদণ্ড অথবা যাবজ্জীবন কারাদণ্ড অথবা মৃত্যুদণ্ড।

আইনটির ১৩ (২) ধারা অনুযায়ী কোনো ব্যক্তি যদি বেআইনি ও ইচ্ছাকৃতভাবে কোনো বিমান উড্ডয়নে থাকাকালে সহিংস কাজ করেন, তাহলেও শাস্তি একই।

সন্ত্রাসবিরোধী আইনের ১৩ ধারায় সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড। ৬ (১) ধারায়ও সর্বোচ্চ শাস্তি একই।

এই বিমান ছিনতাইচেষ্টায় একজনই জড়িত ছিলেন বলে জানানো হয়েছে। পলাশ আহমেদ নামে সেই যুবক রোববার চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে কমান্ডো অভিযানে নিহত হন।

রাষ্ট্রায়ত্ত সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট বিজি-১৪৭ রোববার বিকালে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের পরপরই ওই যুবক অস্ত্র ঠেকিয়ে জিম্মি করেন ক্রুদের।

ওই অবস্থায় বিমানের পাইলট চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে বিমানটি নামান। যাত্রী ও ক্রুদের নামিয়ে আনার পর কমান্ডো অভিযান চালানো হয়।

ওই যুবক তার স্ত্রীর সঙ্গে সমস্যা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেয়েছিলেন বলে জানিয়েছিলেন অভিযান পরিচালনাকারীরা।

এই ঘটনা তদন্তে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের পক্ষ থেকে একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে ৫ সদস্যের একটি তদন্ত দল গঠন করা হয়েছে।

কেএসটি