• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০১৯, ০৩:৪১ পিএম

বরগুনায় টর্নেডোর আঘাতে নিহত ১, ২শ ঘরবাড়ি বিধ্বস্ত

বরগুনায় টর্নেডোর আঘাতে নিহত ১, ২শ ঘরবাড়ি বিধ্বস্ত

 

বরগুনায় টর্নেডোর আঘাতে লণ্ডভণ্ড হয়ে গেছে সেখানকার জনজীবন। এতে জামাল হোসেন (২২) নামের এক জেলের মৃত্যু হয়েছে। বিধ্বস্ত হয়েছে অন্তত দুই শতাধিক ঘরবাড়িসহ সহস্রাধিক গাছপালা। বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) ভোর সাড়ে ৫টার দিকে এই টর্নেডো আঘাত হানে।

বরগুনা জেলা প্রশাসক কবীর মাহমুদ জানিয়েছেন, বরগুনার নলটোনা, সদর, বুড়িরচর, ঢলুয়া, পাথরঘাটার কালমেঘা, সদর, রায়হানপুর ও চরদুয়ানী ইউনিয়ন এবং বামনা উপজেলার বিভিন্ন এলাকায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

বরগুনা জেলা প্রশাসকের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত পরিবারকে পুনর্বাসনে ১৫০ বান্ডিল ঢেউটিন, ১৩ মে.টন চাল ও ১ লাখ ২০ হাজার টাকা বরাদ্দ দিয়েছেন। এরই মধ্যে বরগুনা সদর, পাথরঘাটা ও বামনা উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মাধ্যমে এগুলো বিতরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বরগুনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আনিচুর রহমান জানিয়েছেন, বরগুনায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে নলটোনা ইউনিয়নের সোনাতলা গ্রামে। এ ইউনিয়নের অর্ধশতাধিক মানুষ গৃহহারা হয়েছেন। এছাড়াও বরগুনা সদর, বুড়িরচর ও ঢলুয়া ইউনিয়নের অনেক বসতঘর বিধ্বস্ত হয়েছে। 

পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হুমায়ূন কবির জানিয়েছেন, পাথরঘাটা ইউনিয়নের চরলাঠিমারা, জিনতলা, হাড়িটানা, রুহিতা, টেংরা, কোড়ালিয়ার কাঠালতলী ইউনিয়নের পশ্চিম কাঠালতলী এবং রায়হানপুর ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামে শতাধিক বসতঘর বিধ্বস্ত হয়েছে। এরমধ্যে বেশ কয়েকটি ঘর উড়িয়ে পার্শ্ববর্তী পুকুর ও মাঠে গিয়ে পড়ে। বেশ কয়েকটি স্থানে গাছ উপড়ে পড়ে বিদ্যুতের তার ছিঁড়ে সখানকার বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে। বেশ কয়েকটি স্থানে বিদ্যুতের খুঁটি পড়ে গেছে।  

বলেশ্বর নদে মাছ ধরা ট্রলার ডুবির ঘটনায় জামাল হোসেন ও খাইরুল ইসলামকে আহত অবস্থায় পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করানো হলে কর্তব্যরত চিকিৎসক আনোয়ার উল্লাহ উন্নত চিকিৎসার জন্য বরিশাল মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালে প্রেরণ করা হয়। সেখানে নেয়ার পথে মঠবাড়িয়ায় এলাকায় বড় টেংড়া গ্রামের হাবিবুর রহমানের ছেলে জামাল হোসেন মারা যায়। বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানিয়েছেন, খায়রুলের অবস্থা এখন উন্নতির দিকে।

এএস