• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ১১, ২০১৯, ০৪:৪৭ পিএম

‘সুলতান পদক’ পাচ্ছেন মুস্তাফা মনোয়ার

‘সুলতান পদক’ পাচ্ছেন মুস্তাফা মনোয়ার



বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৪তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘সুলতান পদক’ পাচ্ছেন শিল্পী মুস্তাফা মনোয়ার। নড়াইল জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের ব্যবস্থাপনায় নড়াইল শহরের সুলতান মঞ্চে আয়োজিত হবে জন্মবার্ষিকী অনুষ্ঠান ও সুলতান মেলা। 

১০ দিনব্যাপী এই মেলায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতি বছর একজন গুণি শিল্পীকে ‘সুলতান পদক’ প্রদান করে। তারই অংশ হিসেবে এবার ‘সুলতান স্বর্ণপদক ২০১৮’ পাচ্ছেন শিল্পী মুস্তাফা মনোয়ার।  

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও নড়াইল জেলা শিল্পকলা একাডেমির সহযোগিতায় ৩ মার্চ শুরু হওয়া মেলা চলবে আগামীকাল মঙ্গলবার (১২ মার্চ) পর্যন্ত। মেলাকে ঘিরে রয়েছে চিত্র প্রদর্শনী, চিত্রাংকন প্রতিযোগিতা, লাঠিখেলা, ঘোড়া দৌঁড়, হা-ডু-ডু খেলা, রশি টানাটানি, সুলতানের কর্ম ও জীবনীর উপর আলোচনা ও সুলতান স্বর্ণপদক প্রদান। মেলার সমাপনী দিনে বাংলাদেশ শিল্পকলা একাডেমি পক্ষ থেকে শিল্পীকে পদক তুলে দেয়া হবে।  সেই সাথে একটি স্বর্ণের মেডেল ও সনদপত্র প্রদান করা হবে। 

বিগত বছরগুলোতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সুলতান স্বর্ণপদকপ্রাপ্ত ব্যক্তিরা হলেন শিল্পী কাইয়ুম চৌধুরী, রফিকুন নবী, মর্তুজা বশীর, আমিনুল ইসলাম, সৈয়দ জাহাঙ্গীর, মাহমুদুল হক, আব্দুস শাকুর শাহ্, আবুল বারাক আলভী, সমরজিৎ রায় চৌধুরী, আবু তাহের, হামিদুজ্জামান খান, মনিরুল ইসলাম, মনসুর উল করিম, কালিদাস কর্মকার, আব্দুল মান্নান, হাশেম খান ও ফেরদৌসী প্রিয়ভাষিণী।

বাংলাদেশের চারুশিল্পীরা বিভিন্ন আঙ্গিক, শৈলী ও মাধ্যমে বহুমুখী শিল্পচর্চা করেন। চিত্রকলা, ভাস্কর্য, ছাপচিত্র, মৃৎশিল্পকর্ম, দেয়ালচিত্র, স্থাপনাশিল্প এরকম নানা প্রকার শিল্পচর্চায় আমাদের প্রতিভাবান ও সৃজনশীল শিল্পীরা তৎপর রয়েছেন। এদের মধ্যে কেউ কেউ ব্যতিক্রমধর্মী উপাদান প্রয়োগ করে সৃজনধ্যানে নিবিষ্ট।

এসজে