• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২৪, ২০১৯, ০৮:৩৩ এএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৪, ২০১৯, ০৪:০৬ পিএম

লোকবল সংকটে ১০ বছর ধরে বন্ধ বিস্‌কা রেলস্টেশন 

লোকবল সংকটে ১০ বছর ধরে বন্ধ বিস্‌কা রেলস্টেশন 

ময়মনসিংহের তারাকান্দা উপজেলার বিসকা রেলওয়ে স্টেশনের দাপ্তরিক কার্যক্রম ১০ বছর ধরে বন্ধ রয়েছে। প্রতিদিন এই স্টেশন হয়ে আন্তঃনগর, মেইল, কমিউটার ও লোকাল ট্রেনসহ ৩২টি ট্রেন চলাচল করে। কিন্তু বিক্রি হয় না কোন টিকিট। 

এরইমধ্যে স্টেশনটি চালু করার জন্য স্থানীয়রা মানববন্ধন ও স্বারকলিপি প্রদান করেছেন। তারপরও স্টেশন চালুর বিষয়ে কোন প্রদক্ষেপ নেয়নি কর্তৃপক্ষ। 
এক সময়ের জমজমাট এই স্টেশন থেকে এখন আর ন্যূনতম সেবা পাওয়া যায় না। ট্রেন চলাচলে নেই কোন সংকেত ব্যবস্থা। জানা যায় না ট্রেন আসা যাওয়ার খবর। কোথাও যেতে হলে আগে থেকে স্টেশনে এসে অপেক্ষায় থাকতে হয়। বিশ্রামাগার বন্ধ থাকায় বসতে হয় আশপাশের দোকানে। বিনা টিকিটে ট্রেনে চড়ে কয়েকগুন বেশি জরিমানা দিতে হয়। তাছাড়া মালামাল বুকিং করতেও দুর্ভোগের শেষ নেই। যাত্রীদের কাছে এখন বিসকা স্টেশন বিষাদের নাম। 

গৌরীপুর রেলওয়ে সূত্র জানায়, ময়মনসিংহ-ভৈরব রেলওয়ে সড়কের গৌরীপুর ও শম্ভুগঞ্জ রেলওয়ে স্টেশনের মধ্যবর্তী স্টেশনের নাম বিসকা। লোকবল সংকটে প্রায় ১০ বছর ধরে কার্যক্রম বন্ধ রয়েছে। প্রতিদিন শতশত যাত্রী ময়মনসিংহ, গৌরীপুর, কিশোরগঞ্জ, ভৈরব, শ্যামগঞ্জ, পূর্বধলা, জারিয়া, নেত্রকোনা মোহনগঞ্জসহ বিভিন্ন জায়গায় যাতায়াত করেন। এ  রুটে ৩২টি ট্রেন চলাচল করলেও যাত্রা বিরতি করে না একটিও। দাপ্তরিক কার্যক্রম বন্ধ থাকায় বিক্রি হয় না কোন টিকিট। যাত্রী বিনা টিকিটে ট্রেন ভ্রমণ করায় প্রতিবছর সরকার বিপুল পরিমাণ রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। 

বিসকা গ্রামের বাসিন্দা আ. রশিদ জানান, বিসকা স্টেশনে টিকিট বিক্রি হয় না। তাই যে সকল যাত্রীরা জারিয়া ট্রেনে চড়ে ময়মনসিংহ যায় তাদেরকে বিনা টিকিটে ট্রেন ভ্রমণ করার দায়ে জরিমান করা হয়। 

সরেজমিনে গিয়ে দেখা যায়, পাকা ভবনের বিসকা স্টেশনের বুকিং অফিস, স্টেশন মাস্টার অফিস, রিলে রুম, ব্যাটারি রুম, টিকিট কাউন্টারে তালা দেয়া। ভবনের বেশ কয়েকটি কক্ষের দরজা জানালা নেই। যত্রতত্র মলত্যাগ ও ময়লা আবর্জনা ফেলে বিশ্রামাগারটি ভাগাড়ে পরিণত করা হয়েছে। 

ময়মনসিংহ রেলওয়ে স্টেশনের সুপারিনটেনডেন্ট জহুরুল ইসলাম জানান, লোকবল সংকটের কারণে বিসকা স্টেশন দীর্ঘদিন বন্ধ রয়েছে। রেলওয়ে কর্তৃপক্ষ লোকবল দিলে এই স্টেশন পুনরায় চালু হবে। 

কেএসটি