• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মার্চ ২৫, ২০১৯, ০১:৫০ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৫, ২০১৯, ০১:৫০ পিএম

নবগঠিত ময়মনসিংহ সিটি নির্বাচনের তফসিল আগামী সপ্তাহেই

নবগঠিত ময়মনসিংহ সিটি নির্বাচনের তফসিল আগামী সপ্তাহেই

নবগঠিত ময়মনসিংহ সিটির নির্বাচন নিয়ে তোড়জোড় শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। মে’র প্রথম সপ্তাহেই এ নির্বাচন সম্পন্ন করার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে ইসি। এরই অংশ হিসেবে এ নির্বাচনের তফসিল ঘোষণার কার্যক্রম এগিয়ে নেয়া হয়েছে। সব ঠিক থাকলে আগামী সপ্তাহের মধ্যেই ঘোষিত হবে ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রথম নির্বাচনের তফসিল।

ইসির নির্বাচন পরিচালনা শাখা সূত্রে জানা গেছে, রমজানের আগেই নবগঠিত ময়মনসিংহ সিটির ভোট সম্পন্ন করতে চাইছে নির্বাচন কমিশন। আগামী এক সপ্তাহের মধ্যেই তফসিল ঘোষণা করা হতে পারে।

সংশ্লিষ্ট সূত্রগেুলো জানায়, এরই মধ্যে ময়মনসিংহ সিটি নির্বাচনের নথি কমিশন বৈঠকে উপস্থাপন করা হয়েছে। কিন্তু, ভোটার তালিকার সিডি প্রস্তুত না হওয়ায় তা ফেরত পাঠানো হয়। এখন সিডি প্রস্তুত হলেই ভোটের তারিখ নির্ধারণ করতে বৈঠকে বসবে ইসি।

সূত্র জানায়, আগামী ৭ মে থেকে পবিত্র রমজান শুরু হতে পারে। এমন সম্ভাবনা সামনে রেখে কমিশন রোজার আগেই ১ থেকে ৫ মে’র মধ্যে ভোট সম্পন্ন করার নীতিগতভাবে সিদ্ধান্ত নিয়েছে।

জানা গেছে, প্রথমবারের মতো নির্বাচন হতে যাওয়া ময়মনসিংহ সিটিতে মেয়র পদসহ ৩৩ ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর ও ১১টি ওয়ার্ডে সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ভোট হবে।
প্রসঙ্গত, ২০১৮ সালের ২ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ জেলার ময়মনসিংহ পৌরসভাকে দেশের ১২তম সিটি করপোরেশন করার সিদ্ধান্ত নেয়। পরে ১৪ অক্টোবর ভৌগলিক সীমানা নির্ধারণ করে ময়মনসিংহ সিটি করপোরেশনের গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। গেজেট অনুযায়ী, ময়মনসিংহ টাউন, গোহাইলকান্দি, গলগণ্ডা, বলাশপুর, কাশর, ভাটিকাশর, সেহরা, কৃষ্ণপুর, কেওয়াখালী, চকছত্রপুর, রাক্তা, ঢোলাদিয়া, মাসকান্দা, বয়রা ভালুকা, ছত্রপুর, আকুয়া, বাড়েরা, কল্লা, চরসেহড়া, হাসিখালী, বাদেকল্পা, বাইসাখাই, খাগডহর, সুতিয়াখালী, রহমতপুর, কিসমত, বেলতলী, দাপুনিয়া, চরঈশ্বরদিয়া, গোবিন্দপুর, চররঘুরামপুর ও জেলখানার চরমৌজা নিয়ে সিটি করপোরেশন গঠন করা হয়। এ সিটির আয়তন ৯০ দশমিক ১৭৩ কিলোমিটার। মোট জনসংখ্যা ৮ লাখ ১৩ হাজার ১৪১ জন।

এর আগে ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলা নিয়ে বিভাগ গঠনের প্রস্তাব অনুমোদন দেয় নিকার। পরে ওই বছরের ১৪ অক্টোবর ময়মনসিংহ বিভাগ গঠন করে গেজেট প্রকাশ করা হয়।

হা শা/কেএসটি