• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২, ২০১৯, ১০:৫৩ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২, ২০১৯, ০৪:৫৩ পিএম

মজুরি কমিশন নিয়ে খুলনায় পাটকল শ্রমিকদের ধর্মঘট

মজুরি কমিশন নিয়ে খুলনায় পাটকল শ্রমিকদের ধর্মঘট
খুলনায় পাটকল শ্রমিকদের রাস্তায় টায়ারে অগ্নিসংযোগ

রাষ্ট্রায়ত্ত্ব পাটকল শ্রমিকদের মজুরি কমিশন নিয়ে বাংলাদেশ জুট মিলস করপোরেশনের (বিজেএমসি) দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন না কারায় দ্বিতীয় ধাপে চারদিনের কর্মসূচির দ্বিতীয় দিনে ধর্মঘট পালন করছেন শ্রমিকরা।

মঙ্গলবার (২ এপ্রিল) ভোর ৬টা থেকে রাষ্ট্রায়ত্ত্ব নয়টি পাটকলে টানা ৭২ ঘণ্টা ধর্মঘট পালন করছেন তারা। ধর্মঘটের এ তিনদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাজপথ অবরোধেরও কর্মসূচি রয়েছে শ্রমিকদের।

মজুরি কমিশন, পাট খাতে অর্থ বরাদ্দ, বদলি শ্রমিকদের স্থায়ী করণসহ নয় দফা দাবিতে পাটকল শ্রমিক লীগ সিবিএ ননসিবিএ পরিষদের ডাকে এ কর্মসূচি পালন করা হচ্ছে।  
শ্রমিকরা মহানগরে নতুন রাস্তার মোড়ের কবির বটতলা সড়কে টায়ারে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন।

শ্রমিক নেতারা বলেন, সরকার ঘোষিত জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন-২০১৫ সুপারিশ বাস্তবায়ন, অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের পি. এফ. গ্র্যাচুইটি ও মৃত শ্রমিকের বিমার বকেয়া প্রদান, টার্মিনেশন, বরখাস্ত শ্রমিকদের কাজে পুনঃবহাল, শ্রমিক-কর্মচারীদের নিয়োগ ও স্থায়ী করা, পাট মৌসুমে পাটক্রয়ের অর্থ বরাদ্দ, উৎপাদন বাড়ানোর লক্ষ্যে মিলগুলোকে পর্যায়ক্রমে বিএমআরই করাসহ নয় দফা বাস্তবায়নের আশ্বাস দিয়ে ছিলো। কিন্তু আমাদের দাবিগুলো এখনও বাস্তবায়ন না হওয়ায় আমরা রাজপথে আবার নামতে বাধ্য হয়েছি।

বিএস