• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: এপ্রিল ৩০, ২০১৯, ০৬:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : মে ১, ২০১৯, ১২:৫৪ এএম

ভোক্তা অধিকার আইন

দশ বছরে ৫৮ হাজার প্রতিষ্ঠানকে ৪৬ কোটি টাকা জরিমানা 

দশ বছরে ৫৮ হাজার প্রতিষ্ঠানকে ৪৬ কোটি টাকা জরিমানা 
প্রতিকী ছবি


ভোক্তা অধিকার সংরক্ষণ আইন প্রণয়নের পর থেকে এ পর্যন্ত অভিযুক্ত ৫৮ হাজার ৬৭৩টি প্রতিষ্ঠানের কাছ থেকে প্রায় ৪৬ কোটি টাকা জরিমানা আদায় করা হয়েছে। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সূত্রে এসব তথ্য জানা গেছে। 

এছাড়া আগামী ২ মে বৃহস্পতিবার বাংলাদেশে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ দিবস পালিত হবে। অনিবার্য কারণে বিশ্বের অন্যান্য দেশের মত দিবসটি গত ১৫ মার্চ পালন করতে পারেনি বাংলাদেশ।

জানা গেছে, ভোক্তা অধিকার সংরক্ষণের লক্ষ্য নিয়ে দেশে ২০০৯ সালে ২৬ নং আইন হিসেবে প্রথমবারের মত জারি করা হয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন। এই আইনে গত দশ বছরে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ১৭,১৯৫টি বাজারে অভিযান চালিয়ে মোট ৫৮,৬৭৩টি প্রতিষ্ঠানের কাছ থেকে ৪৪ কোটি ৭৪ লাখ ৫৩ হাজার ৬ শত টাকা জরিমানা আদায় করে। অধিদপ্তর এ সময় ৪,৮১৫ জন অভিযোগকারীকে ৮১ লাখ ৩০ হাজার ৩০২ টাকা প্রদান করে। বাকি ৪৫ কোটি ৯৩ লাখ ২৩ হাজার ৩৪৮ টাকা সরকারি কোষাগারে জমা দেয়া হয়। 

সূত্র আরো জানায়, অধিদপ্তর এসব অভিযান পরিচালনার সময় ১,৭৭২টি গণশুনানি করেছে। আর মতবিনিময় করেছে ৩,৮০৮টি। নিষ্পত্তি করা হয়েছে ১৯,৫৪৭টি অভিযোগের। আর এখনও তদন্তাধীন আছে ৩,২২৫টি অভিযোগ।

এমএএম/আরআই