• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ১৯, ২০১৯, ০১:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৯, ২০১৯, ০১:৫৩ পিএম

‘উন্নয়ন বাড়লে দুর্নীতি কমবে’

‘উন্নয়ন বাড়লে দুর্নীতি কমবে’

আমরা সবাই জানি দেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে। আর অর্থনৈতিক দেশ যতো এগিয়ে যাবে, দুর্নীতিও পিছু নেবে। উন্নয়ন বাড়লে দুর্নীতি কমবে। কারণ দুর্নীতি হচ্ছে উন্নয়নের ভাই-বোন। এটা হচ্ছে পুঁজিবাদী ব্যবস্থার সংজ্ঞা। 

রোববার (১৯ মে) দুপুরে চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ে জেলা পযায়ের কর্মকতাদের সঙ্গে দুর্নীতি প্রতিরোধ বিষয়ক সভায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ এসব কথা বলেন।

তিনি বলেন, দুর্নীতি বন্ধ হবে না, এটা সম্ভবও না। তবে সবাই আন্তরিক হলে দুর্নীতি কমিয়ে আনা সম্ভব। পুলিশ অনেক সময় আসামি ধরতে মানুষের বাড়ি যায়। কিন্তু আমরা কী ওই পুলিশ হতে পারি না যারা বাড়ি বাড়ি গিয়ে মানুষের খোঁজ খবর নেবেন। আপনার মেয়েটা ভালো আছে কী না। কেউ তাকে টিজ করে কি না।

দুদক চেয়ারম্যান আরো বলেন, আমাদের অনেক উন্নয়ন হয়েছে। কিন্তু কতটা টেকসই হয়েছে তা কী বলতে পারি। যতটা উন্নয়ন হয়েছে সেটা ধরে রাখাই বড় উন্নয়ন। উদাহরণ স্বরূপ বলা যায়, শতভাগ শিক্ষার্থী বিদ্যালয়ে এসে। এটা বড় ধরনের উন্নয়ন। যা বিশ্বের রোল মডেল। কিন্তু কতজন শিক্ষার্থী ড্রপ আউট হলো, ক্লাসে ঠিক মতো পড়ানো হয় কি না। তা মনিটরিং না হলে এ উন্নয়নের দাম নেই। 

সভায় জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, পুলিশ সুপার (ভারপ্রাপ্ত) মিজানুর রহমানসহ সরকারের বিভিন্ন বিভাগের কর্মকতা ও জনপ্রতিনিধি উপস্থিত ছিলেন।

কেএসটি