• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২০, ২০১৯, ০৩:৪২ পিএম
সর্বশেষ আপডেট : মে ২০, ২০১৯, ০৩:৪৩ পিএম

ফেলে যাওয়া ‘সেই নবজাতক’ এখন ছোট মনি নিবাসে

ফেলে যাওয়া ‘সেই নবজাতক’ এখন ছোট মনি নিবাসে
বাকপ্রতিবন্ধী মা ও তার কোলে ছেলে শিশু

নেত্রকোনায় ফেলে যাওয়া সেই নবজাতকের আশ্রয় স্থান হয়েছে সমাজসেবা অধিদপ্তরের অধিনে পরিচালিত ঢাকা আজিমপুরের ‘ছোট মনি নিবাসে’। 

সোমবার (২০ মে) সকালে শিশুটিকে সেখানে হস্তান্তর করা হয়েছে নেত্রকোনা সমাজসেবা অধিদপ্তরের মাধ্যমে। এর আগে রোববার (১৯ মে) ভোরে অজানা পরিচয়ের এক বাকপ্রতিবন্ধী মা শিশুটিকে নেত্রকোনা জেলা শহরের জয়নগর এলাকার আমেনা আক্তারের কাছে ফেলে রেখে পালিয়ে যায়। 

এ তথ্য জানান, নেত্রকোনা শহর সমাজসেবা কর্মকর্তা মো. আব্দুল্লাহ আল মামুন।

আমেনা আক্তার জানান, শনিবার (১৮ মে) সন্ধ্যায় ৬ দিন বয়সি নবজাতকটিকে নিয়ে বাকপ্রতিবন্ধী মা আশ্রয় নিয়েছিলেন তার বাসায়। সেখানে রাত্রি যাপনের পর রোববার ভোরে কাউকে না জানিয়ে শিশুটিকে রেখে পালিয়ে যান তার মা।    

আমেনা আক্তার আরো জানান, সোমবার (১৩ মে) সন্ধ্যায় আমার বাসার সামনে প্রসব যন্ত্রণায় কাতরাচ্ছিলেন ওই বাকপ্রতিবন্ধী নারী। পরে তাকে উদ্ধার করে নেত্রকোনা আধুনিক সদর হাসপাতালে নেয়া হয়। সেখানেই এক ছেলে সন্তানের জন্ম দেন সে। পরে শনিবার সন্ধ্যায় আবার এ সন্তান নিয়ে এসে আশ্রয় নেয় বাসায়। কিন্তু আশ্রয় দেয়ার পর সন্তান রেখে ওই মা পালিয়ে গিয়েছে।

সমাজসেবা কর্মকর্তা মো. আব্দুল্লাহ আল মামুন জানান, রোববার সকালে শিশুটিকে নিয়ে সমাজসেবা কার্যালয়ের হেফাজতে দিতে এসেছিলেন আমেনা আক্তার। পরে স্থানীয় উপজেলা শিশু কল্যাণ বোর্ডের সভায় সিদ্ধান্ত নিয়ে, শিশুটি রেখে যাবার বিষয়ে নেত্রকোনা মডেল থানায় জিডি করা হয়। তাছাড়া, সভার সিদ্ধান্ত অনুয়ায়ী শিশুটিকে সমাজসেবা অধিদপ্তরের অধিনে পরিচালিত ঢাকা আজিমপুরের ‘ছোট মনি নিবাসে’ পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।

সমাজসেবা কর্মকর্তা আরো বলেন, নিচে দেয়া বর্ণনা অনুযায়ী ছবি দেখে শিশুটির মায়ের পরিচয় পেলে সমাজসেবার যে কোন অফিসে যোগাযোগ করতে অনুরোধ করা হলো। 

গৃহবধূ আমেনা আক্তার বলেন, ছবিতে লাল, সাদা পরিহিত ওড়না পড়া অবস্থায় শিশু কোলে রাখা নারী হলেন শিশুটির মা। 

কেএসটি