• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২১, ২০১৯, ১০:৫৮ এএম
সর্বশেষ আপডেট : মে ২১, ২০১৯, ১০:৫৮ এএম

সেমাই খাঁচি তৈরিতে ব্যস্ত মাহালী সম্প্রদায়

সেমাই খাঁচি তৈরিতে ব্যস্ত মাহালী সম্প্রদায়

জয়পুরহাটে সেমাই খাঁচি তৈরিতে ব্যস্ত সময় পার করছে মাহালী সম্প্রদায়। সারা বছরই তারা বাঁশ দিয়ে বিভিন্ন সামগ্রী তৈরি ও বিক্রি করে জীবিকা নির্বাহ করেন। তবে পবিত্র রমজান মাস শুরু হলেই তারা সেমাইয়ের খাঁচি তৈরিতে বেশি ব্যস্ত হয়ে পড়েন। এক মাসের এ আয়ে তাদের চলে যায় অন্তত তিন মাস।

জেলা শহরের খনজনপুর এলাকায় দুই শতাধিক মাহালী পরিবারের বসবাস। এখন তারা দিনরাত সেমাই রাখার খাঁচি তৈরি করছেন। স্থানীয় চাহিদা মিটিয়ে তাদের তৈরি এসব খাঁচি অন্য জেলায় নিয়ে যান ব্যবসায়ীরা। 

কয়েক জনের সঙ্গে কথা বলে জানা যায়, বংশানুক্রমিকভাবে তারা বাঁশ দিয়ে কুলা, চালন ও ডালাসহ বিভিন্ন শৌখিন জিনিস তৈরি করে আসছেন। স্থানীয় হাটবাজারে এগুলো বিক্রি করেই তাদের জীবন-জীবিকা চলে। 

খাঁচি তৈরির কারিগর শ্রী পরেশ জানান, এমনিতে সব খরচ বাদে দিনে ৪/৫শ’ টাকা রোজগার করা বেশ কঠিন। তবে পবিত্র রমজান মৌসুম এলে সেমাই খাঁচি সহ বাঁশের তৈরি নানা তৈজসপত্র কেনা-বেঁচা বেশি হয়ে থাকে ফলে প্রতিদিন ৩/৪ হাজার টাকা আয় করা সম্ভব হয়।

এ বিষয়ে বিসিকের উপ-ব্যবস্থাপক আকতারুল আলম চৌধুরী বলেন, বর্তমানে মাহালী সম্প্রদায় কে কারিগরি প্রশিক্ষণসহ ঋণের ব্যবস্থা করা হয়েছে। তাদের আরো উন্নত প্রশিক্ষণ ও ঋণ বরাদ্দের জন্য বিসিক প্রধান কার্যালয়ে যোগাযোগ অব্যাহত রয়েছে। আশা করছি মাহালী সম্প্রদায়ের জীবনমান উন্নয়নে এ বরাদ্দ দ্রুত পাওয়া যাবে। এ সম্প্রদায়ের কারিগররা আর্থিক ভাবে সহযোগিতা ও পৃষ্ঠপোষকতা পেলে নিজেদের ভাগ্য উন্নয়নসহ জাতীয় অর্থনীতিতে ভালো অবদান রাখতে পারবে বলে মনে করেন এই কর্মকর্তা।

টিএফ