• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ২১, ২০১৯, ০৪:২৪ পিএম
সর্বশেষ আপডেট : মে ২১, ২০১৯, ০৪:২৪ পিএম

রংপুরে কলেজছাত্রী তন্দ্রা আত্মহত্যায় প্ররোচনা মামলা

যুবদলের ৪ নেতা ও ১ নারীর ১৩ বছরের কারাদণ্ড

যুবদলের ৪ নেতা ও ১ নারীর ১৩ বছরের কারাদণ্ড

২৪ বছর পর রংপুরের চাঞ্চল্যকর এইচএসসি পরীক্ষার্থী রুমানা আফরোজ তন্দ্রা আত্মহত্যার প্ররোচনা মামলায় যুবদলের ৪ নেতা, এক নারীসহ ৫ জনকে ১৩ বছরের সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (২১ মে) দুপুরে রংপুরের নারী ও শিশু নির্যাতন দমন আইন ট্রাইব্যুনাল-১-এর বিচারক জাবিদ হোসেন তার আদালতে এই আদেশ দেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণে জানা যায়, ১৯৯৬ সালের ১ জুলাই সন্ধ্যায় রবার্টসনগঞ্জ মন্ডলপাড়ার মৃত সামসুল হকের মেয়ে ঢাকার মিরপুর আইডিয়াল কলেজের এইচএসসি পরীক্ষার্থী রুমানা আফরোজ তন্দ্রা তার বাসা থেকে বেরিয়ে পার্শ্ববর্তী পান দোকানে একটি দিয়াশলাই কেনার জন্য যায়। এ সময় সেখানে আগে থেকে ওত পেতে থাকা একই এলাকার যুবদলের নেতা মানিক তাকে জড়িয়ে ধরে শ্লীলতাহানি ঘটায়।

এ সময় একই সঙ্গে অপর যুবক রতন, বাবলা ও রানা তাকে আটকে রেখে একইভাবে শ্লীলতাহানি ঘটায়। এ সময় প্রতিবেশী মালেকা বেগম তন্দ্রাকে রক্ষা না করে উল্টো আসামিদের উসকে দেন। এর কিছু সময় পরই তন্দ্রা লাজলজ্জায় সবার অজান্তে ঘরে এসে গলায় ওড়না পেঁচিয়ে আত্মহত্যা করে।

বিষয়টি নিয়ে সে সময় নগরজুড়ে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়। পরে তন্দ্রার মা মাসুদা চৌধুরী বাদী হয়ে ওই ৫ জনকে আসামি করে কোতোয়ালি থানায় একটি মামলা করেন। পরে তদন্তকারী কর্মকর্তা তদন্ত শেষে আদালতে ওই ৫ জনের নামেই অভিযোগপত্র দাখিল করেন।

দীর্ঘদিন মামলার সাক্ষী ও জেরা শেষে মঙ্গলবার বিচারক এই আদেশ দেন। রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন অ্যাডভোকেট জাহাঙ্গীর হোসেন তুহিন এবং আসামিপক্ষে মরহুম অ্যাডভোকেট সারওয়ার উল আলম দুদু ও মোয়াজ্জেম হোসেন।

এনআই