• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ২১, ২০১৯, ০৮:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : মে ২১, ২০১৯, ০৮:৫৪ পিএম

ঈদ উপলক্ষে আরিচা ও পাটুরিয়ায় ব্যাপক প্রস্তুতি

ঈদ উপলক্ষে আরিচা ও পাটুরিয়ায় ব্যাপক প্রস্তুতি

আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ঢাকা-আরিচা মহাসড়ক এবং পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজীরহাট নৌরুটে ঘরমুখী মানুষের নিরাপদ যাতায়াত নিশ্চিত করার লক্ষ্যে মানিকগঞ্জ জেলা প্রশাসন ব্যাপক প্রস্তুতি নিয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসন ও সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে মঙ্গলবার (২১ মে) এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক এস এম ফেরদৌস সভাপতিত্ব করেন।

সভায় সড়ক ও জনপথ বিভাগ, ফেরি সেক্টর বিআইডব্লিউটিসি, বিআইডব্লিউটিএ, স্বাস্থ্য বিভাগ, পল্লী বিদ্যুৎ সমিতি, পুলিশ, ফায়ার সার্ভিস, লঞ্চ-স্পিডবোট ও বাস-ট্রাক মালিক সমিতির নেতারা উপস্থিত ছিলেন।

চলতি মাসের ৯ মে পাটুরিয়া সওজ বিভাগ ডাকবাংলোয় অনুষ্ঠিত সভায় বিভিন্ন ধরনের ৩১টি সিদ্ধন্ত গৃহীত হয় বলে ১৫ মে জেলা প্রশাসক স্বাক্ষরিত পত্রে জানা গেছে।

জানা যায়, ঈদুল ফিতরে যাত্রীসাধারণ ও যানবাহন পারাপারে সংশ্লিষ্ট বিভাগীয় কর্মকর্তা-কর্মচারীরা সজাগ থাকবেন। পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ঈদের আগে-পরে ১০ দিন ২১টি ফেরি চালু থাকবে। তবে এই কদিন ফেরিতে সাধারণ ট্রাক-কাভার্ড ভ্যান পারাপার বন্ধ থাকবে।

আরিচা-কাজীরহাট ও পাটুরিয়া-দৌলতদিয়া রুটে প্রয়োজনীয় সংখ্যক লঞ্চ ও স্পিডবোট চলাচল করবে। যাত্রীদের সুবিধার্থে পাটুরিয়া ঘাট এলাকাসহ রাস্তার ধারে ২০টি অস্থায়ী শৌচাগার নির্মাণ, টিউবওয়েল স্থাপন ও তা পরিচর্যার ব্যবস্থা থাকবে। প্রাথমিক চিকিৎসার্থে হেলথ ক্যাম্প স্থাপন, ডাক্তার-সহকারী নিয়োগ, ওষুধ সরবরাহসহ সার্বক্ষণিক অ্যাম্বুলেন্স প্রস্তুত থাকবে।

চাঁদাবাজ-পকেটমার, অজ্ঞান পার্টি, যানবাহনে অতিরিক্ত ভাড়া আদায় রোধে পুলিশসহ আইন প্রয়োগকারী সংস্থা তাৎক্ষণিক ব্যবস্থা নেবে। সড়ক-মহাসড়কে দুর্ঘটনার অন্যতম কারণ নসিমন, করিমন, ভটভটি, ইজিবাইক, রিকশা-ভ্যান, মাহেন্দ্র ইত্যাদি চলাচল বন্ধ থাকবে।

এছাড়া লঞ্চ-নৌকায় অতিরিক্ত যাত্রী বহনের বিরুদ্ধে কঠোর মনিটরিং ও আইনগত ব্যবস্থা নেওয়া হবে। সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, পুলিশ সুপার, ইউএনও, ট্রাফিক ইন্সপেক্টর, বিভাগীয় নির্বাহী প্রকৌশলী, উপপরিচালক, সিভিল সার্জনসহ সংশ্লিষ্ট বিভাগীয় কর্মকর্তারা মনিটরিং, দায়িত্ব পালনে নির্দেশ প্রদান ও মোবাইল কোর্ট পরিচালনা করবেন। পাটুরিয়া ঘাটে অবস্থিত ‘মোহনা’য় জেলা প্রশাসনের নিয়ন্ত্রণ কক্ষ সার্বক্ষণিক খোলা থাকবে। ঈদে ঘরমুখী যাত্রীসাধারণ এই কন্ট্রোল রুম থেকে নানা ধরনের সুবিধা নিতে পারবেন।

এনআই