• ঢাকা
  • বৃহস্পতিবার, ২০ জুন, ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: মে ২১, ২০১৯, ০৮:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : মে ২১, ২০১৯, ০৮:৫৪ পিএম

ঈদ উপলক্ষে আরিচা ও পাটুরিয়ায় ব্যাপক প্রস্তুতি

মানিকগঞ্জ সংবাদদাতা
ঈদ উপলক্ষে আরিচা ও পাটুরিয়ায় ব্যাপক প্রস্তুতি

আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ঢাকা-আরিচা মহাসড়ক এবং পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজীরহাট নৌরুটে ঘরমুখী মানুষের নিরাপদ যাতায়াত নিশ্চিত করার লক্ষ্যে মানিকগঞ্জ জেলা প্রশাসন ব্যাপক প্রস্তুতি নিয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসন ও সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে মঙ্গলবার (২১ মে) এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক এস এম ফেরদৌস সভাপতিত্ব করেন।

সভায় সড়ক ও জনপথ বিভাগ, ফেরি সেক্টর বিআইডব্লিউটিসি, বিআইডব্লিউটিএ, স্বাস্থ্য বিভাগ, পল্লী বিদ্যুৎ সমিতি, পুলিশ, ফায়ার সার্ভিস, লঞ্চ-স্পিডবোট ও বাস-ট্রাক মালিক সমিতির নেতারা উপস্থিত ছিলেন।

চলতি মাসের ৯ মে পাটুরিয়া সওজ বিভাগ ডাকবাংলোয় অনুষ্ঠিত সভায় বিভিন্ন ধরনের ৩১টি সিদ্ধন্ত গৃহীত হয় বলে ১৫ মে জেলা প্রশাসক স্বাক্ষরিত পত্রে জানা গেছে।

জানা যায়, ঈদুল ফিতরে যাত্রীসাধারণ ও যানবাহন পারাপারে সংশ্লিষ্ট বিভাগীয় কর্মকর্তা-কর্মচারীরা সজাগ থাকবেন। পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ঈদের আগে-পরে ১০ দিন ২১টি ফেরি চালু থাকবে। তবে এই কদিন ফেরিতে সাধারণ ট্রাক-কাভার্ড ভ্যান পারাপার বন্ধ থাকবে।

আরিচা-কাজীরহাট ও পাটুরিয়া-দৌলতদিয়া রুটে প্রয়োজনীয় সংখ্যক লঞ্চ ও স্পিডবোট চলাচল করবে। যাত্রীদের সুবিধার্থে পাটুরিয়া ঘাট এলাকাসহ রাস্তার ধারে ২০টি অস্থায়ী শৌচাগার নির্মাণ, টিউবওয়েল স্থাপন ও তা পরিচর্যার ব্যবস্থা থাকবে। প্রাথমিক চিকিৎসার্থে হেলথ ক্যাম্প স্থাপন, ডাক্তার-সহকারী নিয়োগ, ওষুধ সরবরাহসহ সার্বক্ষণিক অ্যাম্বুলেন্স প্রস্তুত থাকবে।

চাঁদাবাজ-পকেটমার, অজ্ঞান পার্টি, যানবাহনে অতিরিক্ত ভাড়া আদায় রোধে পুলিশসহ আইন প্রয়োগকারী সংস্থা তাৎক্ষণিক ব্যবস্থা নেবে। সড়ক-মহাসড়কে দুর্ঘটনার অন্যতম কারণ নসিমন, করিমন, ভটভটি, ইজিবাইক, রিকশা-ভ্যান, মাহেন্দ্র ইত্যাদি চলাচল বন্ধ থাকবে।

এছাড়া লঞ্চ-নৌকায় অতিরিক্ত যাত্রী বহনের বিরুদ্ধে কঠোর মনিটরিং ও আইনগত ব্যবস্থা নেওয়া হবে। সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, পুলিশ সুপার, ইউএনও, ট্রাফিক ইন্সপেক্টর, বিভাগীয় নির্বাহী প্রকৌশলী, উপপরিচালক, সিভিল সার্জনসহ সংশ্লিষ্ট বিভাগীয় কর্মকর্তারা মনিটরিং, দায়িত্ব পালনে নির্দেশ প্রদান ও মোবাইল কোর্ট পরিচালনা করবেন। পাটুরিয়া ঘাটে অবস্থিত ‘মোহনা’য় জেলা প্রশাসনের নিয়ন্ত্রণ কক্ষ সার্বক্ষণিক খোলা থাকবে। ঈদে ঘরমুখী যাত্রীসাধারণ এই কন্ট্রোল রুম থেকে নানা ধরনের সুবিধা নিতে পারবেন।

এনআই

Space for Advertisement