• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৩, ২০১৯, ১২:১৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৩, ২০১৯, ১২:১৮ পিএম

বগুড়া-৬ উপ-নির্বাচন 

আ’লীগ ও জাপাতে একক, বিএনপিতে ৪ প্রার্থী 

আ’লীগ ও জাপাতে একক, বিএনপিতে ৪ প্রার্থী 

আসন্ন ২৪ জুন বগুড়া ৬ আসনের উপ-নির্বাচনে একক প্রার্থী ঘোষণা করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধীদল জাতীয় পার্টি। কিন্তু বিএনপির ঘাঁটি হিসেবে পরিচিতি পাওয়া এ আসনে এখনো কোন প্রার্থী চূড়ান্ত করা হয়নি। সম্প্রতি আসনটিতে বিএনপির চেয়ারপার্সনসহ পাঁচ জন নেতাকে দলের প্রাথমিক মনোনয়ন দেয়া হলেও বুধবার সন্ধ্যায় জানা যায়, খালেদা জিয়া এ আসন থেকে মনোনয়ন ফরম জমা দিবেন না। তাই বর্তমানে এ আসন থেকে বিএনপি প্রার্থী হিসেবে চার জন নেতা মনোনয়ন জমা দিবেন।

আওয়ামী লীগ
পর পর দু’বার বগুড়া-৬ (সদর) আসনটি মহাজোটকে ছেড়ে দেওয়া হলেও এবার এ আসনে দলীয় প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ। এরই মধ্যে জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক টি জামান নিকেতাকে প্রার্থী ঘোষণা করেছে ক্ষমতাসীন দলটি।

বিএনপি
বগুড়া-৬ উপ-নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন না বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। মঙ্গলবার খালেদা জিয়াসহ পাঁচজনকে মনোনয়ন দেয়ার সিদ্ধান্ত হলেও বুধবার সন্ধ্যায় খালেদা জিয়ার মনোনয়নপত্র জমা না দেয়ার নির্দেশ দেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

তাই এ আসন থেকে এরইমধ্যই ফরম সংগ্রহ করেছেন বগুড়া জেলা বিএনপির আহ্বায়ক গোলাম মোহাম্মদ সিরাজ, চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট একেএম মাহবুবর রহমান, সাবেক সভাপতি রেজাউল করিম বাদশা ও সাবেক সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চাঁন।

জাপা
বগুড়া-৬ (সদর) আসনের উপ-নির্বাচনে জাতীয় পার্টির (জাপা) প্রার্থী দলটির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মো. নুরুল ইসলাম ওমর। মঙ্গলবার কেন্দ্রীয় কমিটি ওমরকে চূড়ান্ত মনোনয়ন দেন। আ’লীগ বিএনপি ও জাপা ছাড়াও বিএনপি রাজনৈতিক দল হিসেবে সদ্য নিবন্ধন পাওয়া বাংলাদেশ কংগ্রেসের জাতীয় নির্বাহী সদস্য ও বগুড়া জেলা আহ্বায়ক ড. মনুসুর রহমান ডাব মার্কা প্রতীক নিয়ে প্রার্থী হচ্ছেন এ আসনে। স্বতন্ত্র প্রার্থী হিসেবে সাবেক শ্রমিক নেতা সৈয়দ কবির আহম্মেদ মিঠু, সাবেক সংসদ সদস্য সাইফুর রহমান রাজ ভান্ডারী, স্বর্ণ ব্যবসায়ী আবুল হাসান, জাফর আলী প্রমুখ প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানা গেছে।

এদিকে, এ আসনের উপ-নির্বাচন বয়কটের ঘোষণা দিয়েছে আটটি রাজনৈতিক দল নিয়ে গঠিত বাম গণতান্ত্রিক জোট। মঙ্গলবার দুপুরে বগুড়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে উপ-নির্বাচন বর্জনের ঘোষণা দেন বাম গণতান্ত্রিক জোটের বগুড়া জেলা শাখার সমন্বয়ক এবং গণসংহতি আন্দোলনের আহ্বায়ক আবদুর রশিদ।

উল্লেখ্য, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়া-৬ আসন থেকে নির্বাচিত হলেও এমপি হিসেবে শপথগ্রহণ করেননি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। নির্ধারিত সময়ে শপথ না নেওয়ায় স্পিকার শিরীন শারমিন চৌধুরী ওই আসনটি শূন্য ষোঘণা করেন।

আইন অনুযায়ী আসন শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। সেই হিসেবে আসনটির উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২৪ জুন বগুড়া-৬ আসনের উপ-নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৩ মে। এছাড়া বাছাই ২৭ মে, মনোনয়ন প্রত্যাহারের শেষ সময় ৩ জুন এবং প্রতীক বরাদ্দ ৪ জুন।

কেএসটি