• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৩, ২০১৯, ০২:৪২ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৩, ২০১৯, ০২:৪২ পিএম

বগুড়ায় কৃষকদের অবস্থান ও প্রতিবাদী বিক্ষোভ

বগুড়ায় কৃষকদের অবস্থান ও প্রতিবাদী বিক্ষোভ

বাংলাদেশ কৃষক সমিতি কেন্দ্রীয় কমিটির দেশব্যাপী ঘোষিত ‘কৃষি বাঁচাও, কৃষক বাঁচাও, দেশ বাঁচাও কর্মসূচির অংশ হিসাবে বগুড়ায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে কৃষকদের অবস্থান ও প্রতিবাদী বিক্ষোভ সমাবেশ পালন করেছে। 

বৃহস্পতিবার (২৩ মে) বাংলাদেশ কৃষক সমিতির ঘোষিত ‘কৃষি বাঁচাও, কৃষক বাঁচাও, দেশ বাঁচাও দাবি বাস্তবায়ন করতে কৃষক সমিতি বগুড়া জেলা কমিটি সকাল ১১টায় ধানের বস্তা ফেলে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে কৃষকদের অবস্থান ও প্রতিবাদী বিক্ষোভ সমাবেশ করে। এতে সভাপতিত্ব করেন কৃষক সমিতি বগুড়া জেলা কমিটির সভাপতি সন্তোষ কুমার পাল ও পরিচালনা করেন শহিদুল ইসলাম।

কৃষক সমিতি বগুড়া জেলা কমিটির সভাপতি সন্তোষ কুমার বলেন, মাঠ পর্যায়ের হিসাব থেকে দেখা যাচ্ছে উৎপাদন ব্যয়ের তুলনায় কম দামে বিক্রি করায় প্রতি মণ ধানে কৃষকের লোকসান হচ্ছে ন্যূনতম ২০০ টাকা। এতে ৪৮ লাখ হেক্টর জমিতে ৫ কোটি মণ বোরো ধান উৎপাদনকারী কৃষকরা ১ হাজার কোটি টাকার লোকসান গুণতে বাধ্য হচ্ছে।

উক্ত সভায় বক্তারা বলেন, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা ‘এফএও’-এর এক সম্মেলনে সিদ্ধান্ত গৃহীত হয়েছিল চূড়ান্ত ভোক্তারা কোনো কৃষি পণ্য যে দামে কিনবে, সেই পণ্যের প্রাথমিক উৎপাদনকারী যেন কমপক্ষে তার ৭৫ শতাংশ দাম পায় তা নিশ্চিত করতে হবে। 

নেতৃবৃন্দ  বগুড়া জেলা প্রশাসনিক কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ, ধানের বস্তা নিয়ে অবস্থান প্রভৃতি কর্মসূচির মাধ্যমে প্রতিটি ইউনিয়নে ‘সরকারি ক্রয়কেন্দ্র’ চালু করে খোদ কৃষকের কাছ থেকে নির্ধারিত ১,০৪০ টাকা মণ দরে ধান ক্রয়সহ অন্যান্য দাবিসমূহ তুলে ধরে কৃষকদের রক্ষার জন্য সরকার ও প্রশাসন কে অতিদ্রুত পদক্ষেপ নিতে আহ্বান জানান। 

সমাবেশে বক্তব্য সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন কমিউনিস্ট পার্টি বগুড়া জেলা কমিটির সাবেক সভাপতি হাফিজ আহম্মেদ, সভাপতি জিন্নাতুল ইসলাম, সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ, ট্রেড ইউনিয়ন কেন্দ্র বগুড়া জেলা কমিটির সাধারণ সম্পাদক মতিয়ার রহমান, ক্ষেতমজুর সমিতি জেলা সভাপতি সাহা সন্তোস, আদিবাসী ইউনিয়ন বগুড়া জেলা কমিটির সভাপতি শ্রীকান্ত মাহাতো, ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি ও বগুড়া জেলা সংসদের সভাপতি মো. নাদিম মাহমুদ, সহ-সভাপতি মিঠুন পাল, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন।

কেএসটি