• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৩, ২০১৯, ০৪:১৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৩, ২০১৯, ০৪:১৭ পিএম

ভোগাই-কংশ নদীর খননকাজের উদ্বোধন

ভোগাই-কংশ নদীর খননকাজের উদ্বোধন
ভোগাই-কংশ নদীর খননকাজ উদ্বোধন করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী  ছবি : জাগরণ

নেত্রকোনার পূর্বধলার জারিয়া এবং দুর্গাপুরের ঝাঞ্জাইলে ভোগাই-কংশ নদীর খননকাজ উদ্বোধন করা হয়েছে।  বৃহস্পতিবার (২৩ মে) সকালে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এর উদ্বোধন করেন।

এ সময় প্রতিমন্ত্রী বলেন, দেশের পরিবহন সেক্টরে নৌপরিবহন-ব্যবস্থা একটি সাশ্রয়ী, আরামদায়ক ও পরিবেশবান্ধব যোগাযোগ মাধ্যম। নাব্যতা সংকটের কারণে ধীরে ধীরে ঐতিহ্যবাহী নৌপথগুলো হারিয়ে যাচ্ছে। নৌপথের নাব্যতা ফিরিয়ে এনে দেশের আবহমান ঐতিহ্য পুনরুদ্ধারসহ সার্বিক আর্থসামাজিক উন্নয়ন ঘটাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ১০ হাজার কিলোমিটার নৌপথ খননের পরিকল্পনা গ্রহণ করেছে।

উদ্বোধনের সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ওয়ারেসাত হোসেন বেলাল বীর প্রতীক, সংসদ সদস্য মানু মজুমদার, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডর এম মাহবুব উল ইসলাম, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, জেলা প্রশাসক মঈন উল ইসলাম, জেলা পুলিশ সুপার জয়দেব চৌধুরী।
নেত্রকোনার মোহনগঞ্জ হতে শেরপুরের নালিতাবাড়ি পর্যন্ত ভোগাই-কংশ নদীর ১৫৫ কিলোমিটার নৌপথে এক কোটি ঘনমিটার মাটি খনন করবে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। ব্যয় হবে ১৩৪ কোটি ৬৪ লাখ টাকা।

পাঁচটি কোম্পানি, যথা বসুন্ধরা ইনফ্রাস্টাকচার ডেভেলপমেন্ট লিমিটেড, সোনালী ড্রেজার লিমিটেড, বিডিএল-এসআরডিসি, এস এস রহমান-মাতৃবাংলা এবং নবারুন ট্রেডার্স লিমিটেড মোহনগঞ্জ, বারহাট্টা, পূর্বধলা, ফুলপুর, নালিতাবাড়ি উপজেলায় খননকাজ করবে। উল্লেখিত স্থানে প্রস্থে ৮০ থেকে ১০০ ফুট এবং গভীরতায় ৮ ফুট খনন করা হবে। খননকাজ ২০১৯ সালের মে থেকে শুরু হয়ে ২০২১-এর জুন পর্যন্ত চলবে।

এনআই