• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৫, ২০১৯, ০৫:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৫, ২০১৯, ০৫:৩৭ পিএম

সাভারে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের কর্মবিরতি-বিক্ষোভ

সাভারে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের কর্মবিরতি-বিক্ষোভ

সাভারের আশুলিয়ায় পাঁচ মাসের বকেয়া বেতন ও শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে কর্মবিরতি পালন করেছেন একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা।

শনিবার (২৫ মে) সকাল থেকে কলমা এলাকার সেঞ্চুরি ডিজাইন অ্যান্ড ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিকরা কর্মবিরতি ও বিক্ষোভ করেন।

কারখানাটির শ্রমিকরা জানান, দীর্ঘদিন ধরে মালিকপক্ষ তাদের বেতন পরিশোধ করবে বলে একাধিকবার সময় নিয়েও বেতন পরিশোধ করেনি। তারা এই কারখানা ছেড়ে অন্যত্র চলে যেতে চাইলে মালিকপক্ষ ২ মাসের বেতন কেটে রাখার হুমকি দেয়। এখন ৫ মাস ধরে বেতন না পেয়ে তারা চরম বিপাকে আছেন।

শ্রমিকরা আরো জানান, এরই মধ্যে গত দুই দিন আগে মালিকপক্ষ কারখানার ১৮০টি মেশিন বিক্রি করে দিয়েছে। যেকোনো মুহূর্তে তারা কারখানা বন্ধ করে সটকে পড়তে পারে। তাই বাধ্য হয়ে বেতন আদায়ের জন্য তারা কারখানায় অবস্থান নিয়েছেন।

কারখানার চেয়ারম্যান আজাহারুল ইসলাম বলেন, ‘আমাদের আটকে যাওয়া একটি শিপমেন্ট হয়ে গেলে আমরা শ্রমিকদের বেতন পরিশোধ করতে পারব। তার পরও শ্রমিকদের বেতন পরিশোধের বিকল্প পদ্ধতি হিসেবে কারখানার নিজস্ব একটি জমি বিক্রয়ের চেষ্টা চলছে।’

আগামী ৩০ মের মধ্যে কর্তৃপক্ষের সাথে আলোচনা করে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করা হবে বলেও জানান তিনি।

সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এএফএম সায়েদ বলেন, শ্রমিকদের বেতন পরিশোধের বিষয়ে মালিকপক্ষের সাথে কথা হয়েছে। আগামী ৩০ তারিখের মধ্যে শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ করে দেওয়া হবে বলে জানিয়েছে মালিকপক্ষ।

এনআই