• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ২৫, ২০১৯, ০৫:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৫, ২০১৯, ০৫:৪৯ পিএম

ঈদে পাটুরিয়া-দৌলতদিয়ায় চলবে ২০ ফেরি ও ২২ লঞ্চ

ঈদে পাটুরিয়া-দৌলতদিয়ায় চলবে ২০ ফেরি ও ২২ লঞ্চ

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রবেশদ্বার হিসেবে খ্যাত পাটুরিয়া-দৌলতদিয়া  নৌরুট। ঈদুল ফিতর উপলক্ষে এই নৌরুটে চলাচলকারী যাত্রীদের যাতায়াত নির্বিঘ্ন করতে প্রস্তুত ২০ ফেরি ও ২২ লঞ্চ।

জানা যায়, ঈদের আগে ও পরের ছয় দিন বন্ধ থাকবে অপচনশীল পণ্যবাহী ট্রাক পারাপার। তবে যাত্রীবাহী যানবাহনের সঙ্গে পার হবে কাঁচামাল ও জরুরি পচনশীল পণ্যবাহী ট্রাক।

ঘাট সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ঈদুল ফিতরে পাটুরিয়া ঘাট দিয়ে নির্বিঘ্নে যাতায়াত ও যানজট নিরসনে নির্বাহী ম্যাজিস্ট্রেট, ট্রাফিক পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন। এছাড়া যাত্রীদের নিরাপত্তার জন্য ঘাট এলাকায় থাকবে কয়েক স্তরের নিরাপত্তাব্যবস্থা। সেই সঙ্গে ঘাট এলাকার সড়কে ঈদের আগেই বৈদ্যুতিক লাইট স্থাপন এবং লঞ্চ ও ফেরিঘাটের সংযোগ সড়ক সংস্কার করা হবে।

ইতোমধ্যে ঈদ উপলক্ষে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও মালিক-শ্রমিকদের সভায় জানানো হয়েছে, ঈদের সময় সড়কে বাস ও থ্রি-হুইলারসহ অন্যান্য যানবাহন শৃঙ্খলার মধ্য দিয়ে চলাচল করা, যাত্রীদের থেকে অতিরিক্ত ভাড়া আদায় না করা ও কাউন্টারে ভাড়ার চার্ট টানিয়ে দেওয়া, চলন্ত ফেরিতে জুয়ার আসর বন্ধ করা, ঘাট এলাকায় দালাল ও ছিনতাইকারী চক্রকে শনাক্ত করে তাদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সেই সঙ্গে সড়কে এলোমেলোভাবে গাড়ি না রাখতে চালক ও শ্রমিকদের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

বিআইডব্লিউটিসির ঘাট ব্যবস্থাপক (বাণিজ্য) মো. সফিকুল ইসলাম বলেন, ‘যদি কোনো প্রাকৃতিক দুর্যোগ না হয়, তাহলে আমরা ২০টি ফেরি দিয়ে সাধারণ মানুষ ও যানবাহন পারাপার করতে সক্ষম হব।’

বিআইডব্লিইটিএর সহকারী ব্যবস্থাপক ফরিদুল ইসলাম জানান, ৩৪টি লঞ্চ আছে আরিচা-পাটুরিয়া ও আরিচা-কাজীরহাট এ দুই নৌরুটে। এর মধ্যে ২২টি লঞ্চ চলাচল করবে পাটুরিয়া -দৌলতদিয়া নৌরুটে এবং ১২টি লঞ্চ চলবে আরিচা-কাজীরহাট নৌরুটে।

এনআই