• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৭, ২০১৯, ০৭:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৭, ২০১৯, ০৭:৫৯ পিএম

ভারতে পাচার হওয়া তিন কিশোরকে বেনাপোলে হস্তান্তর

ভারতে পাচার হওয়া তিন কিশোরকে বেনাপোলে হস্তান্তর

ভালো কাজের প্রলোভনে ভারতে পাচার হওয়া তিন কিশোরকে বেনাপোল সীমান্ত দিয়ে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে হস্তান্তর করেছে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ। সোমবার (২৭ মে) বিকাল ৫টার সময় বেনাপোল ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষ করে তাদের বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়।

ফেরত আসা কিশোররা হলো চট্টগ্রাম জেলার বায়েজিদ বোস্তামী এলাকার আলমগীর হোসেনের ছেলে সাজ্জাদ হোসেন (১৪), বরিশাল জেলার জাকায়াত এলাকার হাবিবুল সরদারের ছেলে রমজান সরদার (১৯) ও বাগেরহাট জেলার মোরেলগঞ্জ থানার মুজিবুর রহমানের ছেলে নয়ন ফারাজি (১৫)।

ফেরত আসা রমজান সরদার জানায়, ভালো কাজের আশায় বাড়ি থেকে সে বন্ধুদের সাথে দালালের মাধ্যমে ভারত চলে যায়। এরপর তাকে দিল্লি রেলস্টেশন থেকে প্রায় সাত মাস আগে আটক করে ভারতীয় পুলিশ। পরে আদালতের মাধ্যমে তাদের ‘জিয়াগাছি’ নামের একটি শেল্টার হোমে পাঠায়। সেখান থেকে ছাড়া পেয়ে আজ দেশে ফেরে।

রাইটস যশোর নামের একটি মানবাধিকার সংস্থার এরিয়া কো-অর্ডিনেটর তৌফিকুজ্জামান বলেন, ‘আমাদের সংস্থার মাধ্যমে ভারতে যোগাযোগ করে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে সাত মাস থেকে এক বছর শেল্টার হোমে থাকার পর এদের  ফেরত আনা হয়েছে। বেনাপোল কাস্টমস ইমিগ্রেশন ও থানার আনুষ্ঠানিক কাজ শেষে তাদের যশোরে নিয়ে যাওয়া হবে। এরপর তাদের পরিবারের সাথে যোগাযোগ করে হস্তান্তর করা হবে।’

এনআই