• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০১৮, ০৪:৩১ পিএম

তাবলীগের দুইপক্ষের সংঘর্ষে মুসল্লি নিহত, আহত শতাধিক

তাবলীগের দুইপক্ষের সংঘর্ষে মুসল্লি নিহত, আহত শতাধিক
তাবলীগের দুই পক্ষের সংঘর্ষে আহত এক মুসল্লি; ছবি- দৈনিক জাগরণ

 

গাজীপুরের টঙ্গী বিশ্ব ইজতেমা ময়দানে তাবলীগের মাওলানা জুবায়ের ও ভারতের মাওলানা সা’দ অনুসারীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনায় একজন নিহত ও দুই পক্ষের শতাধিক অনুসারী আহত হয়েছেন।

আহতদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল, টঙ্গী, গাজীপুরসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।নিহত ইসমাইল হোসেন (৭০) ওই মুসল্লি সাদ অনুসারী বলে জানা গেছে। তিনি মুন্সিগঞ্জের নীলপাড়া এলাকার খলিল মন্ডলের ছেলে। টঙ্গী পশ্চিম থানার অফিসার ইনচার্জ (ওসি) এমদাদুল হক মুসল্লি ইসমাইল হোসেনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। 

এছাড়া দুইপক্ষের সংঘর্ষের জেরে সকাল থেকেই অচল হয়ে ছিলো বিমানবন্দর সড়ক ও টঙ্গীর ঢাকা- ময়মনসিংহ মহাসড়ক। এতে দুর্ভোগে পড়েছেন বিদেশগামী যাত্রীরা। সময়মতো বিমানবন্দরে না পৌঁছাতে পেরে অনেকেরই ফ্লাইট মিস হয়েছে বলে জানা গেছে।

শনিবারের সংঘর্ষের ঘটনায় পুলিশ ও মুসল্লিরা জানায়, ইজতেমা ময়দানে আগে থেকেই অবস্থান নেয় মাওলানা জুবায়েরপন্থী গ্রুপ। অন্যদিকে ভিতরে প্রবেশের চেষ্টা করে ভারতের মাওলানা সা’দ এর অনুসারীরা। ভোর থেকেই সা’দ গ্রুপের তাবলীগ অনুসারীরা ইজতেমা ময়দানে আসতে শুরু করে। হাজার হাজার সা’দ অনুসারীরা ইজতেমা ময়দানের প্রত্যেকটি প্রবেশ পথে অবস্থান নেয়। পরে সা’দ অনুসারীদের ময়দানে প্রবেশে বাধা দিলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে।

এ ঘটনায় ঢাকা-ময়মনসিংহ সড়কে মুসল্লিরা অবস্থান নিলে মহাসড়কে যানবাহন চলাচল ব্যাহত হয়। ফলে মহাসড়কের দুই পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। পরে ঘটনাস্থলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ ব্যাপারে গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর জানান, স্থগিতকৃত ইজতেমা পরবর্তী তারিখ দুই পক্ষের সমঝোতার ভিত্তিতে করা হবে। নির্বাচনের মুহূর্তে কোনো ভাবে আইন শৃঙ্খলা বিঘ্নিত হোক এ ধরনের কোন কর্মকাণ্ড চলতে দেয়া হবে না। ইজতেমা ময়দানের পরিস্থিতি সামাল দিতে পুলিশ মোতায়েন থাকবে বলেও জানান তিনি। 

এর আগে রাজধানীর উত্তরা বিমানবন্দর এলাকায় সড়কের দু’পাশে মারমুখী অবস্থান নেয় তাবলীগ জামাতের দুটি অংশ। আজ শনিবার ভোর থেকে তাবলীগ জামাতের মাওলানা জুবায়েরের এবং ভারতের মাওলানা সা’দের অনুসারীরা এই অবস্থান নেন। সেখানে সকালে তাদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটেছে। এতে ওই সড়কে যান চলাচল স্থবির হয়ে গেছে, দেখা দিয়েছে তীব্র যানজট।

বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূরে আজম মিয়া জানান, তাবলীগ জামাতের দু’পক্ষের মধ্যে দীর্ঘদিন ধরেই দ্বন্দ্ব চলছে। এরই জেরে ভোরে একপক্ষ গাজীপুরের দিকে যেতে চাইলে অপরপক্ষ বাধা দেয়। এ সময় তাদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

তিনি বলেন, বর্তমানে এক পক্ষ বিমানবন্দর সড়ক দখল করে অবস্থান নিয়েছে। যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সেখানে অতিরিক্ত পুলিশ ফোর্স মোতায়েন করা হয়েছে। আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছি।

ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক উত্তরা বিভাগের উপ-কমিশনার প্রবীর কুমার দাস জানান, আজ শনিবার ভোর থেকেই আশকোনা এলাকায় মারমুখি অবস্থান নিয়েছেন তাবলিগ জামাতের দু’পক্ষ। উত্তরার আব্দুল্লাহপুরেও অবস্থান নিয়েছেন তারা। সংঘর্ষের পর ধাওয়া-পাল্টা ধাওয়ায় সড়ক স্থবির হয়ে পড়েছে। তারা সড়কে অবস্থান নেয়ায় যান চলাচল বন্ধ রয়েছে।

এইচএম/আরআই