• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ২, ২০১৯, ০৩:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২, ২০১৯, ০৩:৪৪ পিএম

চুয়েটের সিন্ডিকেট সদস্য হলেন রাজউকের সদস্য মেজর (অব.) সামসুদ্দীন

চুয়েটের সিন্ডিকেট সদস্য হলেন রাজউকের সদস্য মেজর (অব.) সামসুদ্দীন
সামসুদ্দীন আহমদ চৌধুরী

রাজউকের সদস্য (উন্নয়ন) মেজর (ইঞ্জি.) সামসুদ্দীন আহমদ চৌধুরী (অব.) কে সরকার এই দায়িত্বের অতিরিক্ত হিসেবে চুয়েটের সিন্ডিকেট সদস্য মনোনীত করেছে। আজ রোববার (২ জুন) রাজউকের জনসংযোগ কর্মকর্তা আতিকুর রহমানের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য  জানানো হয়। 

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার অন্যতম স্বাক্ষী তিনি। মামলার আলামত সংরক্ষণে ভূমিকা রাখতে গেলে তৎকালীন সরকার তাকে অকালীন বাধ্যতামূলক অবসর প্রদান করে। পরবর্তীতে বর্তমান সরকার ২০১৭ সালে বিভিন্ন ক্ষেত্রে সফল এই কর্মকর্তাকে রাজউকের সদস্য হিসেবে নিয়োগ দান করেন।

মেজর (ইঞ্জিনিয়ার) সামসুদ্দীন আহমদ চৌধুরী (অব.) চট্টগ্রামের বাশখালী উপজেলায় এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি চুয়েটের একজন গ্রাজুয়েট এবং ঐ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সভাপতি। ১৯৯০ এর গণঅভ্যুত্থানে ছাত্র আন্দোলনে তিনি অগ্রণী ভূমিকা পালন করেন। এছাড়া ১৯৯৬ এর অসহযোগ আন্দোলনে তিনি বিভিন্ন মামলা ও নির্যাতনের শিকার হন। পরবর্তীতে তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে অফিসার পদে যোগদান করেন এবং সফলতার সঙ্গে দেশে ও বিদেশে চাকরি করেন। পার্বত্য চট্টগ্রামে অপারেশনে বিশেষ ভূমিকা পালন করে তিনি দাবানল বার পদক অর্জন করেন। তা ছাড়া গঙ্গারাম ক্যাম্প স্থাপনের মাধ্যমে সাজেকের রাস্তার গোড়াপত্তন তিনি করেন। পূর্ব তিমুরে শান্তিরক্ষী মিশনে বিশেষ ভূমিকা রাখার জন্য তিনি ইউএন মিশন বার পদক অর্জন করেছেন।

টিএইচ/ এফসি