• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ১০, ২০১৯, ১১:৩৩ এএম
সর্বশেষ আপডেট : জুন ১০, ২০১৯, ১১:৫৩ এএম

লক্ষ্মীপুরে নির্মাণের ৮ বছরেই ঝুঁকিপূর্ণ বিদ্যালয় ভবন

লক্ষ্মীপুরে নির্মাণের ৮ বছরেই ঝুঁকিপূর্ণ বিদ্যালয় ভবন
ঝুঁকিপূর্ণ করাতির হাট সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন -ছবি : জাগরণ

ভবন নির্মাণের মাত্র ৮ বছর পার হতে না হতেই লক্ষ্মীপুর সদর উপজেলার করাতির হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দেয়ালে দেখা দিয়েছে ফাটল। যেকোনো মুহূর্তেই রয়েছে ধসে পড়ার আশঙ্কা। বিকল্প কোনো ব্যবস্থা না থাকায় বাধ্য হয়ে ঝুঁকিপূর্ণ ভবনের শ্রেণিকক্ষেই চলছে কোমলমতি শিশুদের পাঠদান কার্যক্রম। 

বিদ্যালয়টির নিচেই রয়েছে সাইক্লোন সেন্টার। নদী ভাঙন উপকূলীয় অঞ্চলের সাধারণ পরিবারের শিশুরা এই বিদ্যালয়টিতে পড়া-লেখা করে। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০০২-২০০৩ অর্থবছরে উপজেলার চররমনী মোহন করাতির হাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২য় তলা বিশিষ্ট ভবনটি নির্মাণ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ। ২০১০ সাল থেকে তা জরাজীর্ণ হয়ে পড়ে। সম্প্রতি কয়েকটি ভূমিকম্পের ফলে ভবনের দেয়ালে ফাটল দেখা দেয়। কিছু কিছু স্থানে ছাদ ও দেয়ালের আস্তরও ভেঙে নিচে পড়ছে। এছাড়াও মাত্রাতিরিক্ত ভূমিকম্পন হওয়ায় বিদ্যালয়ের শ্রেণিকক্ষ গুলো ও প্রধান শিক্ষকের অফিস ও পাক-প্রাথমিক বিদ্যালয়ের কক্ষের আস্তর ধসে পড়েছে। 

ঝুঁকিপূর্ণ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন বলেন, নিয়ম অনুযায়ী বিদ্যালয়ের ভবনটির ৫০ বছর মেয়াদের আগেই মাত্র ৮ বছর পার না হতেই বিদ্যালয়টি শিশুদের জন্য ঝুকিঁপূর্ণ ভবনে পরিণত হয়েছে। যে ভাবে ফাটল ধরছে এবং আস্তর খসে পড়ছে, ঊধ্বর্তন কর্তৃপক্ষ নজর না দিলে এ ভবনটিতে যে কোনো মুর্হূতে বড় ধরনের দুঘর্টনা ঘটতে পারে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ বিষয়ে লিখিত পত্র দিয়ে জানানো হয়েছে।


একেএস