• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১১, ২০১৯, ০৪:২০ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১১, ২০১৯, ০৪:২০ পিএম

পুঠিয়ায় শ্রমিকনেতা খুন, এলাকাজুড়ে উত্তেজনা

পুঠিয়ায় শ্রমিকনেতা খুন, এলাকাজুড়ে উত্তেজনা
নিহত শ্রমিকনেতা নুরুল ইসলাম ছবি : জাগরণ

রাজশাহীর পুঠিয়ায় নির্বাচনের ফলাফল ঘোষণাকে কেন্দ্র করে সাবেক মোটর শ্রমিকের সভাপতি ও জিউপাড়া ইউনিয়ন বিএনপির সহসভাপতি নুরুল ইসলামকে (৫৫) নির্মমভাবে খুন করা হয়েছে বলে তার পরিবার অভিযোগ তুলেছে। এ ঘটনায় উপজেলাজুড়ে চরম উত্তেজনা ছড়িয়ে পড়েছে। বিক্ষুব্ধ শ্রমিকরা প্রায় এক ঘণ্টা ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে রাখেন। পরে থানা ও হাইওয়ে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সড়কের বিভিন্ন স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন রাখা হয়েছে। পুলিশ নিহতের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠিয়েছে।

সোমবার (১০ জুন) দিবাগত রাতে উপজেলা সদরে অবস্থিত ঢাকা-রাজশাহী মহাসড়কের পাশের এসএসএ ইটভাটায় এ ঘটনা ঘটে। নিহত নুরুল ইসলামের বাড়ি উপজেলার জিউপাড়া ইউনিয়নের হলহলিয়া গ্রামে।

নুরুল ইসলামের বড় মেয়ে নাজমুন নাহার জানান, সম্প্রতি রাজশাহী জেলা সড়ক পরিবহন ও শ্রমিক ইউনিয়নের ত্রিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে তার বাবা সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করেন। ভোটে কারচুপি করে তার বাবাকে পরাজিত দেখিয়ে তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী আব্দুর রহমান পটলকে নির্বাচিত করে নির্বাচন পরিচালনা কমিটি। এ ঘটনায় নুরুল ইসলাম আদালতে একটি মামলা দায়ের করেছেন। এ কারণে তাকে পরিকল্পিতভাবে হত্যা করা হতে পারে।

সর্বশেষ সোমবার রাত সাড়ে ৮টার সময় বাবার সাথে মোবাইলে কথা হয় নাজমুন নাহারের। তারপর থেকে তার বাবার ফোন বন্ধ হয়ে যায়। এরপর সারা রাত তিনি নিখোঁজ ছিলেন। এ বিষয়ে রাতেই থানায় একটি সাধারণ ডায়েরি করতে গেলে পুলিশ সে সময় তাদের অভিযোগ শোনেনি।

নাম প্রকাশ না করার শর্তে নবনির্বাচিত এক শ্রমিকনেতা বলেন, শ্রমিকের ভোটকে কেন্দ্র করে সাধারণ সম্পাদক পদে নুরুল ইসলাম ও আব্দুর রহমান পটলের মধ্যে বিরোধ দেখা দেয়। এর কারণ হচ্ছে নুরুল ইসলাম বিএনপি সমর্থিত ও পটল আ’লীগ সমর্থিত প্রার্থী। নির্বাচনে ভোট গ্রহণ শেষে রাতে ফলাফল প্রকাশ করার সময় প্রায় ২৫০ ভোটে নুরুল ইসলাম এগিয়ে ছিলেন। এতে পটলের সমর্থকদের মাঝে উত্তেজনা দেখা দিলে ওই রাতে সম্পাদক পদের ফলাফল ঘোষণা স্থগিত রাখে নির্বাচন পরিচালনা কমিটি। পরের দিন বিকেলে পুলিশের সহায়তায় পটলকে নির্বাচিত দেখিয়ে ফলাফল ঘোষণা করা হয়। এ ঘটনায় নুরুল ইসলাম ঘোষিত ফলাফল বাতিল করতে আদালতে একটি মামলা দায়ের করেন। চলতি সপ্তাহে আদালত তার পক্ষে একটি রায় দেন। নিখোঁজ হওয়ার কিছুক্ষণ আগেও তিনি শ্রমিক ইউনিয়ন অফিসে এসেছিলেন। ধারণা করা হচ্ছে, তিনি অফিস থেকে বের হওয়ার পর দুর্বৃত্তরা তাকে অপহরণ করে। এরপর রাতেই তাকে নির্মমভাবে হত্যা করে ইটভাটায় ফেলে রেখে গেছে।

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বিষয়টি নিশ্চিত করে বলেন, খবর পেয়ে পুলিশ মঙ্গলবার (১১ জুন) বেলা সাড়ে ১১টার দিকে লাশ উদ্ধার করে। ওসি বলেন, নিহতের শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে। লাঠি বা ইট দিয়ে আঘাত করে তাকে হত্যা করা হতে পারে। তবে ময়নাতদন্তের প্রতিবেদন ছাড়া এই মুহূর্তে কিছুই বলা যাচ্ছে না। এ ঘটনায় থানায় একটি হত্যা মামলার প্রস্তুতি চলছে বলে জানান তিনি।

এনআই