• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৭ জুন, ২০১৯, ১৪ আষাঢ় ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: জুন ১২, ২০১৯, ০৮:০৮ এএম
সর্বশেষ আপডেট : জুন ১২, ২০১৯, ০৮:০৮ এএম

মানুষ মানুষের জন্য

প্রধানমন্ত্রীর কাছে চিকিৎসার জন্য নূরের সাহায্য প্রার্থনা

পীরগঞ্জ সংবাদদাতা
প্রধানমন্ত্রীর কাছে চিকিৎসার জন্য নূরের সাহায্য প্রার্থনা
পীরগঞ্জের অসুস্থ নূর ও তার পরিবার -ছবি : জাগরণ

‘প্রধানমন্ত্রী মমতাময়ী মা আমাকে বাঁচান। আপনি একটু দয়া করুন। আমার পরিবারের আয় রোজগারের একমাত্র ব্যক্তি আমি। আপনি চাইলেই সব কিছু করতে পারেন মা। আমারে বাঁচার সুযোগ করে দিন’।

ঠিক এভাবেই কান্নাজড়িত কণ্ঠে বারবার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিজের মা বলে চিকিৎসার জন্য সাহায্য চান শরীরের ভাল্ব নষ্ট হয়ে যাওয়া পীরগঞ্জ উপজেলার নূর ইসলাম (৩০)। তিনি কর্ণইহাট পাড়া এলাকার মৃত হাবিবুর রহমানের ছেলে।

নূর বলেন, মা আপনার সামান্য সহানুভ’তি আমার পরিবারকে টিকিয়ে রাখতে সাহায্য করবে। সাহায্যের জন্য আপনার কাছে চিঠি পাঠিয়েছি। জানিনা সেটা আপনার হাতে পৌঁছাছে কি না? আর ততোদিন আমি বাঁচবো কি না?

পারিবারিক সূত্রে জানা যায়, নূর ইসলামের একটি ভাল্ব নষ্ট হয়ে গেছে। দীর্ঘদিন ধরেই শরীরের দুটি ভাল্বের মধ্যে একটি নষ্ট হয়ে যাওয়ায় কষ্ট করে চলছেন। টাকা যোগাড়র কোনো পথ না থাকায় তার পরিবারটি মানুষের কাছে হাত পাতছেন।

নূর ইসলাম এক সময় নাপিতের দোকানে কাজ করতেন। কিন্তু তাতে সংসার না চলায় মানুষের বাগান দেখাশুনার কাজ নেন। তিন ছেলে ও এক মেয়েকে নিয়ে এভাবেই কাটছিল তার সংসার। বছর খানের আগে হঠাৎ অসুস্থ হয়ে পরেন নূর ইসলাম। এলাকাবাসীর কাছে আর্থিক সাহায্যের প্রায় ৩০ হাজার টাকা নিয়ে যান দিনাজপুর মেডিকেল কলেজে। সমস্যার কোনো সঠিক চিকিৎসা না পেয়ে পরে চলে যান সিরাজগঞ্জের খাজা ইউনুস মেডিকেল কলেজে। কিছুদিন সেখানে চিকিৎসা নেয়ার পর অবশিষ্ট টাকাও ফুরিয়ে যায়। চিকিৎসা ফেলে ফিরে আসেন নিজ বাসায়। তিনি অসহায় হয়ে পড়েন। অবশেষে কোন উপায় না পেয়ে এলাকার এক হোমিও চিকিৎসকের শরনাপন্ন হন। কিন্তু বড় সমস্যা তো আর ছোট ওষুধ দিয়ে পরিত্রাণ হয় না।

ধীরে ধীরে  শরীরের অবস্থার অবনতি হতে থাকে। কী করবেন ভেবে না পেয়ে স্থানীয়দের দ্বারস্থ হন আবারো। এলাকার অনেকেই তার পাশে এসে দাঁড়ায়। তাকে পাঠানো হয় ঢাকা হৃদরোগ জাতীয় ইনস্টিটিউটে।

অবশেষে ধরা পড়ে মূল সমস্যা। হয়েছে তার ভাল্বের সমস্যা। ডাক্তারের মতে, দুটি ভাল্বের মধ্যে একটি হয়েছে একেবারেই অকেজো। আর একটি প্রায় অকেজোর পথে। এখন পর্যন্ত সকলের কাছে সাহায্য নিয়ে চিকিৎসায় জন্য প্রায় আড়াই লাখের মতো খরচ করেছেন তিনি। কিন্তু উন্নত চিকিৎসার জন্য তার অনেক টাকার প্রয়োজন। কিন্তু কোথায় পাবেন এতো টাকা? প্রয়োজন প্রায় ৬ লাখের মতো টাকা।

রাজু, জালাল উদ্দিন নামে স্থানীয়রা জানান, সকলেই মিলে নূর ইসলামের জন্য চেষ্টা করে টাকা তুলে তার সাময়িক চিকিৎসা করেছি। কিন্তু তার ভাল্বের অবস্থা ভালো না। অনেক টাকার প্রয়োজন। সমাজের বিত্তবানরা যদি সকলে তার পাশে এসে দাঁড়ায় তাহলে হয়তো তাকে বাঁচানো যাবে।

অসুস্থ নূর নূর ইসলামের স্ত্রী পারুল জানান, আমার স্বামী অনেকদিন ধরে অসুস্থ। স্থানীয় লোকজনের সাহায্য অনুদান দিয়ে এতোদিন চিকিৎসা করেছি। কিন্তু এখন চিকিৎসা করার মতো কোন টাকা পয়সা নেই। একবেলা খাইতো আরেক বেলা সঠিক করে খাইতে পারিনা। কিভাবে এতো টাকা জোগাড় করেবো? তাই প্রধানমন্ত্রীসহ দেশের বিত্তবানদের কাছে স্বামীর চিকিৎসার্থে সাহায্যের আবেদন জানিয়েছেন। 

একেএস

Space for Advertisement