• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ১৩, ২০১৯, ১০:০২ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৩, ২০১৯, ১০:০২ পিএম

প্রক্সি হাজিরা দিতে এসে হাজতে যেতে হলো ফেলানীকে

প্রক্সি হাজিরা দিতে এসে হাজতে যেতে হলো ফেলানীকে

কুড়িগ্রাম চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ভুয়া আসামি হাজিরার ঘটনায় সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (১ম শ্রেণির ক্ষমতাপ্রাপ্ত) পবন চন্দ্র বর্মণ মোছা. ফেলানী এবং আইনজীবী সহকারী (মোহরার) মো. বজলুর রহমানের বিরুদ্ধে মিসকেস রুজু করার আদেশ দেন। একই সঙ্গে বিচারক ফেলানীকে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন এবং পলাতক মোহরার বজলুর রহমান বাবলুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। এ ঘটনায় আদালতপাড়ায় তোলপাড় শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) দুপুরে কুড়িগ্রাম চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (২য় আদালত) পবন চন্দ্র বর্মণের কোর্টে এ ঘটনা ঘটে।

আদালত সূত্রে জানা যায়, রৌমারী থানার জিআর মামলার এজাহারভুক্ত আসামি আবু সাইদ, মুরাদ হোসেন, মামুন, মনির, মুন্না এবং মোছা. নুরিমা বেগম স্বেচ্ছায় আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। তাদের পক্ষে আইনজীবী ছিলেন আফতাব উদ্দিন। রাষ্ট্রপক্ষে মো. শাহীন জামিনের বিরোধিতা করেন।

বিচারক মামলার নথি এবং আসামিদের জামিনের আবেদন পর্যালোচনা করে ৫ নং আসামি মুন্না ও ৬ নং আসামি মোছা. নুরিমা বেগমের জামিনের আবেদন নামঞ্জুর করে তাদের জেলহাজতে পাঠানোর আদেশ দেন। অন্যদের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ না থাকায় তাদের জামিন মঞ্জুর করা হয়। এই আদেশ ঘোষণা করামাত্র আদালতের কাস্টডিতে থাকা ৬ নং আসামি মোছা. নুরিমা বেগম উচ্চস্বরে কান্নাকাটি শুরু করেন। বিচারক পবন চন্দ্র বর্মণ কান্নাকাটির কারণ জানতে চাইলে তিনি স্বীকার করেন অর্থের লোভে মূল আসামির প্রক্সি দিয়েছেন তিনি। তাঁর আসল নাম মোছা. ফেলানী, স্বামী মৃত মালেক, গ্রাম ভোগডাঙ্গা (মাদুপাড়া), থানা ও জেলা কুড়িগ্রাম।

জানা যায়, আইনজীবী সহকারী মো. বজলুর রহমান (বাবলু) ফেলানীকে ২০০ টাকা দিয়ে আদালতের কাস্টডিতে দাঁড়াতে বলেন। বাবলু ফেলানীকে বলেন, ৫-৭ মিনিট দাঁড়ালেই তার কাজ শেষ। কিন্তু বিধি বাম। বিচারক জামিন আবেদন নামঞ্জুর করায় ওই মোহরারের জালিয়াতি ফাঁস হয়ে যায়।

জেলা আইজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ফখরুল ইসলাম ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ‘এ রকম জালিয়াত চক্রের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে বিচার বিভাগ, এটি আমাদের প্রত্যাশা। এ ব্যাপারে আইনজীবী সমিতির পূর্ণ সমর্থন থাকবে।’

এনআই