• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৬, ২০১৯, ০৯:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৬, ২০১৯, ০৯:৪৪ পিএম

সুন্দরগঞ্জে পুকুরে বিষ প্রয়োগে পোনা নিধন

সুন্দরগঞ্জে পুকুরে বিষ প্রয়োগে পোনা নিধন

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার সর্বানন্দ ইউনিয়নের পশ্চিম বাছহাটি (জেলেপাড়া) গ্রামে শত্রুতার জের ধরে পুকুরে বিষ প্রয়োগের ঘটনা ঘটেছে। সংখ্যালঘু সম্প্রদায়ের এক ব্যক্তির পুকুরে বিষ প্রয়োগ করে মাছের পোনা নিধন করায় ওই এলাকায় ব্যাপক উত্তেজনা বিরাজ করছে।

সরেজমিনে দেখা যায়, সর্বানন্দ ইউনিয়নের পশ্চিম বাছহাটি (জেলেপাড়া) গ্রামের কার্তিক দাসের ছেলে বাহাদুর রাম দাস একই গ্রামের মৃত ইয়াকুব আলীর ছেলে হাফিজার রহমানের  ৮৫ শতাংশ পুকুর এক বছরের জন্য ৪০ হাজার টাকায় লিজ নেন। বাহাদুর ওই পুকুরে ৫ কেজি বিভিন্ন জাতের মাছের ডিম ছাড়েন মাছের পোনা করার জন্য। ডিম ফোটানোর পর থেকে পোনামাছগুলোকে উন্নতমানের ফিশ ফিড ব্যবহার করে বিক্রয় উপযোগী করে তুলছিলেন।

এরই মধ্যে গত ৩ মে সোনারায় ইউনিয়নের দক্ষিণ শিবরাম গ্রামের মৃত ফয়জার রহমানের ছেলে রঞ্জু মিয়ার সাথে পুকুরে খাদ্য দেওয়া নিয়ে বাহাদুরের কথা-কাটাকাটি হয়। এরই একপর্যায়ে রঞ্জু মিয়া লাঠি দিয়ে বাহাদুর রামকে মারতে উদ্যত হন। এ ঘটনার পরিপ্রেক্ষিতে শুক্রবার (১৪ জুন) দুপুরে বেলতলা নামক স্থানে বাহাদুর সালিস ডাকেন। সালিসে রঞ্জু উপস্থিত না হলে গ্রাম পুলিশকে রঞ্জুর বাড়িতে পাঠানো হয়। কিন্তু রঞ্জু সালিসে উপস্থিত হননি। তাই সালিসে উপস্থিত মাতবররা রঞ্জুই দোষী বলে মত দেন।

এ ব্যাপারে বাহাদুর রাম বলেন, ‘রঞ্জু মিয়াই এ ঘটনা ঘটিয়েছে, এতে কোনো সন্দেহ নেই। সে এর আগেও আমাকে পুকুর লিজ না নেওয়ার জন্য হুমকি দিয়েছিল।’

অভিযুক্ত রঞ্জু মিয়ার সাথে যোগাযোগ করা হলে এ ব্যাপারে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

সর্বানন্দ ইউনিয়নের চেয়ারম্যান মাহবুর রহমানের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, এখন পর্যন্ত এ বিষয়ে কেউ তাকে জানায়নি, তবে অন্যের কাছ থেকে কিছুক্ষণ আগে জেনেছেন।

এনআই