• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ১৯, ২০১৯, ০৯:২৮ এএম
সর্বশেষ আপডেট : জুন ১৯, ২০১৯, ০৩:২০ পিএম

বগুড়া-৬ আসনে ভোটারদের মুখোমুখি এমপি প্রার্থীরা

বগুড়া-৬ আসনে ভোটারদের মুখোমুখি এমপি প্রার্থীরা
‘সুজন’ এর আয়োজনায় বগুড়ায় ভোটারদের মুখোমুখি এমপি প্রার্থীরা -ছবি : জাগরণ

বগুড়া জেলা পরিষদ মিলনায়তনে বগুড়া-৬ (সদর) আসনের উপ-নির্বাচনে প্রতিদ্বন্দ্বী ৭ প্রার্থীর মধ্যে স্বতন্ত্র দুই প্রার্থী ছাড়া অন্য ৫ প্রার্থী ভোটারদের মুখোমুখি হন। বেসরকারি সংগঠন সুশাসনের জন্য নাগরিক ‘সুজন’ এর আয়োজনায় প্রার্থীরা দুই ঘণ্টা ব্যাপী ভোটারদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ও প্রতিশ্রুতিবদ্ধ হন।

৫ প্রার্থী হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী টি জামান নিকেতা, বিএনপি মনোনীত গোলাম মোহাম্মদ সিরাজ, জাতীয় পার্টি মনোনীত নুরুল ইসলাম ওমর, বাংলাদেশ মুসলিম লীগ মনোনীত রফিকুল ইসলাম ও বাংলাদেশ কংগ্রেসের মনোনীত প্রার্থী মনসুর রহমান।

মঙ্গলবার (১৮ জুন) সকাল সাড়ে ১০টায় ভোটারদের মুখোমুখি এই অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের কাছ থেকে লিখিত অঙ্গীকারনামায় স্বাক্ষর গ্রহণ করে বেসরকারি সংগঠন সুশাসনের জন্য নাগরিক-সুজন। পাশাপাশি  সৎ এবং যোগ্য প্রার্থীদের ভোট দিতে ভোটারদের কাছ থেকেও অঙ্গীকারনামা নেয়া হয়।

বগুড়া-৬ (সদর) আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা ভোটারদের ভোটকেন্দ্রে গিয়ে সুষ্ঠুভাবে ভোট প্রদানে সহায়তা করার অঙ্গীকার করেন। এছাড়া নির্বাচনে বিজয়ী হলে জেলার উন্নয়নে কাজ করবেন এবং পরাজিত হলে জনদুর্ভোগ হয় এমন কোন কর্মকাণ্ড থেকে বিরত থাকবেন বলেও অঙ্গীকার করেন।

অনুষ্ঠানের প্রথমেই ভোটারদের কাছ থেকে তাদের প্রত্যাশার কথা শোনা হয়। এরপর প্রত্যেক প্রার্থীকে বগুড়ার উন্নয়নে তাদের ভাবনার কথা চানতে চাওয়া হয় এবং লিখিত অঙ্গীকারনামায় তাদের স্বাক্ষর নেয়া হয়। পরে ভোটারদেরকে প্রত্যেক প্রার্থীকে ৩টি করে প্রশ্ন করার সুযোগ দেয়া হয়।

ভোটাররা ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী টি জামান নিকেতার কাছে জানতে চান দীর্ঘ ১২ বছর তার দল ক্ষমতায় থাকার পরেও বগুড়ায় কেন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়নি এবং জেলার উন্নয়ন কেন শ্লথ হয়ে পড়েছে? জবাবে টি জামান নিকেতা বলেন, সরকারি দলের কোন সংসদ সদস্য না থাকায় বগুড়া সদরে কোন উন্নয়ন দৃশ্যমান হয়নি। তবে আমি নির্বাচিত হতে পারলে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাসহ জেলার উন্নয়নে কাজ করে যাব।

বগুড়ায় আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম থাকার পরেও কেন সেখানে আন্তর্জাতিক কোন ম্যাচ হয় না-এমন প্রশ্ন ছিল সাবেক সাংসদ জাতীয় পার্টির মনোনীত প্রার্থী সাবেক সাংসদ নুরুল ইসলাম ওমরের কাছে। তাছাড়া গেল ৫ বছর সংসদ হিসেবে দায়িত্ব পালনকালে জেলার উন্নয়নে তিনি কি কি কাজ করেছেন তারও ফিরিস্তি দাবি করেন ভোটাররা।

জবাবে নুরুল ইসলাম ওমর বলেন, আগামীতে নির্বাচিত হতে পারলে তিনি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ক্রিকেট খেলার ব্যবস্থা করবেন। উন্নয়নের ফিরিস্তি প্রসঙ্গে তিনি বলেন, আমি অনেক উন্নয়ন করেছি তবে সেই তালিকা এখন আমার কাছে নেই। বাসায় এলে দেয়া হবে।

বিএনপি মনোনীত প্রার্থী গোলাম মোহাম্মদ সিরাজের কাছে এক ভোটারের প্রশ্ন ছিল, তার বাবা মুসলিম লীগ করতেন এবং যুদ্ধাপরাধী ছিলেন কি না? জবাবে তিনি বলেন, আমার বাবা মুসলিম লীগ করতেন কিন্তু আমি করিনি।

ভোটারদের মুখোমুখী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সুজন বগুড়া জেলা শাখার সহ-সভাপতি হাফিজুর রহমান মন্টু। সঞ্চালনা করেন সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার।

একেএস