• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৬, ২০১৯, ০৪:১২ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৬, ২০১৯, ০৪:১৪ পিএম

‘দুর্ঘটনার জন্য রেল মন্ত্রণালয়কে ব্যর্থ বলা যাবে না’

‘দুর্ঘটনার জন্য রেল মন্ত্রণালয়কে ব্যর্থ বলা যাবে না’

সাংবাদিকদের রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বলেল, ‘উপবন এক্সপ্রেস’ ট্রেনের দুর্ঘটনার জন্য রেল মন্ত্রণালয়কে ব্যর্থ বলা যাবে না। অতিরিক্ত যাত্রী, নাট, বল্টু খোলা ও কারিগরি ত্রুটি ছিল কিনা এ বিষয় খতিয়ে দেখতে ২টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির রিপোর্ট না আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। তদন্ত রিপোর্টে যা আসবে তা আপনাদের সামনে উপস্থাপন করা হবে। যদি কেউ দায়ী হয়ে থাকে তার বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নিবে রেল বিভাগ। 

মন্ত্রী বলেন, দুর্ঘটনায় আহত ব্যক্তিকে ১০ হাজার ও নিহত ব্যক্তিকে ১ লাখ টাকা দেওয়া হবে। এছাড়া জেলা প্রশাসনও আর্থিক সহযোগিতা করবে।

রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন বুধবার (২৬ জুন) দুপুরে মৌলভীবাজারের কুলাউড়ার বরমচাল রেল স্টেশনের কাছে আন্তঃনগর ‘উপবন এক্সপ্রেস’ ট্রেনের দুর্ঘটনা স্থল পরিদর্শন করেন। এরপর সংক্ষিপ্ত পথসভায় মন্ত্রী বলেন, কোন দুর্ঘটনাই আমাদের কাম্য নয়। প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা এখানে এসেছি। ব্রিজ ভেঙে নয় দুর্বল লাইন, নাট বল্টুর কারণেই এই দুর্ঘটনা হতে পারে। তবে তদন্ত কমিটি এটা জানাবে। 

বিএনপি-জামায়াত জোটের সময় রেল বিভাগের উন্নয়ন হয়নি উল্লেখ করে মন্ত্রী বলেন, এই সরকারের আমলে আলাদা মন্ত্রণালয় হয়েছে। দৃশ্যমান নানা উন্নয়ন হয়েছে ও হচ্ছে। এসময় স্থানীয়দের দাবির প্রেক্ষিতে বরমচাল স্টেশনে ২টি আন্তঃনগর ট্রেন স্টপিজের আশ্বাস দেন। পরবর্তীতে প্রয়োজন হলে আরো স্টপিজ বাড়ানোর কথাও বলেন। ঢাকা সিলেট রেল লাইন ডুয়েল গেজ হবে উল্লেখ করে মন্ত্রী বলেন এই প্রকল্প হাতে নেওয়া হয়েছে। 
 
এরপর মন্ত্রী দুর্ঘটনায় নিহত কুলাউড়া আওয়ামী লীগ নেতার স্ত্রী মনোয়ারা পারভীনের বাড়িতে যান এবং তাদের সান্ত্বনা দেন। 
এ সময় উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার, রেলওয়ের প্রধান প্রকৌশলী, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জনপ্রনিধি ও আওয়ামী লীগের নেতৃবৃন্দ। একই সময়ে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন ট্রেন দুর্ঘটনা স্থল পরিদর্শন করেন।

কেএসটি