• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০১৮, ০৫:৫৪ পিএম

আজ লক্ষ্মীপুর মুক্ত দিবস

আজ লক্ষ্মীপুর মুক্ত  দিবস

 

লক্ষ্মীপুর হানাদার মুক্ত দিবস মঙ্গলবার (৪ ডিসেম্বর)। ৭১ সালের এই দিনে হানাদার মুক্ত হয় এই এলাকায়। পাক-হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসর রাজাকার-আলবদরই এখানে নির্মম হত্যাযজ্ঞ চালায়।

অবশেষে ১৯৭১ সালের এই দিনে মুক্তিযোদ্ধারা সাঁড়াশি অভিযান চালিয়ে পাকিস্তানি হানাদার বাহিনীকে আত্মসমর্পণ করতে বাধ্য করে। তাদের হাত থেকে হত্যা, লুট, আর পাশবিক নির্যাতন থেকে মুক্ত করা হয় জেলার হাজার হাজার মানুষকে ।

লক্ষ্মীপুরকে হানাদার মুক্ত করতে মুক্তিযোদ্ধারা দীর্ঘ ৯ মাস জেলার বিভিন্ন স্থানে পাক হানাদার বাহিনীর সঙ্গে ২২টি সম্মুখ যুদ্ধসহ ২৯টি দুঃসাহসিক অভিযান চালায়। এতে শহীদ হন ৩৫ জন মুক্তিযোদ্ধাসহ কয়েক হাজার মুক্তিকামী বাঙালি।  পাক-হানাদার বাহিনীকে প্রতিরোধ করতে গিয়ে সর্বপ্রথম মুক্তিযোদ্ধারা লক্ষ্মীপুর শহরের ওপর দিয়ে বয়ে যাওয়া রহমতখালী খালের ওপর নির্মিত মাদাম ব্রিজটি উড়িয়ে দেন। আজও এর স্মৃতি হিসেবে ব্রিজের লোহার পিলার দাঁড়িয়ে আছে।

৭১ এর মুক্তিযুদ্ধকালীন এ জেলায় উল্লেখযোগ্য রণক্ষেত্রগুলো হলো- কাজির দিঘীর পাড়, মিরগঞ্জ, চৌধুরী বাজার, দালাল বাজার, রায়পুর আলীয়া মাদ্রাসা, ডাকাতিয়া নদীর ঘাট, চর আলেকজান্ডার সিড গোডাউন, প্রতাপগঞ্জ উচ্চ বিদ্যালয়, রামগঞ্জ উচ্চ বিদ্যালয়, রামগঞ্জের গোডাউন এলাকা।

যুদ্ধে লক্ষ্মীপুর জেলায় আবু ছায়েদ, আবদুল হালিম বাসু, রবীন্দ্র কুমার সাহা, মাজহারুল মনির সবুজ, মুনছুর আহাম্মদ, চাঁদ মিয়া, মো. মোস্তফা মিয়া, জয়নাল আবেদিনসহ ৩৫ জন মুক্তিযোদ্ধাসহ হাজার হাজার নিরীহ মুক্তিকামী মানুষ শহীদ হয়েছেন। সদর উপজেলায় ২৩ জন, রামগতিতে ২ জন, কমলনগর ১ জন, রায়পুরে ৭ জন ও রামগঞ্জে ২ জন মুক্তিযোদ্ধা শহীদ হন।

১৯৭১ সালের ১ ডিসেম্বর মুক্তিযোদ্ধা রফিকুল হায়দার চৌধুরী, সুবেদার আব্দুল মতিন, আ.ও.ম. শফিক উল্যা, হামদে রাব্বীর নেতৃত্বে প্রায় দেড় শতাধিক মুক্তিযোদ্ধা সাঁড়াশি অভিযান শুরু করে হানাদার বাহিনীর বিভিন্ন ক্যাম্পে। অবশেষে ৪ ডিসেম্বর আত্মসমর্পণ করে হানাদার বাহিনী ও তাদের দোসররা।

এসসি/বিএস