• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ৩০, ২০১৯, ০৮:৩৬ এএম
সর্বশেষ আপডেট : জুন ৩০, ২০১৯, ০৮:৩৮ এএম

ট্যানারি বর্জ্যে পোল্ট্রি খাবার

১৬ জনের জেল, ৩২ লাখ টাকা জরিমানা

১৬ জনের জেল, ৩২ লাখ টাকা জরিমানা


চামড়া শিল্পের (ট্যানারি) বর্জ্য দিয়ে হাঁস-মুরগি ও মাছের জন্য খাবার তৈরি করার খবরে অভিযান চালিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ভ্রাম্যমাণ আদালত। 

এই অপরাধের সঙ্গে জড়িত থাকার অপরাধে রাজধানীর ডেমরায় ১৬ জনকে কারাদণ্ড দিয়েছে আদালত। এসব প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে ৩২ লাখ টাকা। অভিযানে তিন প্রতিষ্ঠান সিলগালা করে দেয়া হয়। গতকাল শনিবার সন্ধ্যায় এই অভিযানে নেতৃত্ব দেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।

সারওয়ার আলম অভিযানের বিষয়ে বলেন, বিষাক্ত ট্যানারির বর্জ্য দিয়ে পোল্ট্রিও ফিশ ফিড তৈরির প্রমাণ পাওয়ায় তাদের জরিমানা করা হয়। অভিযানে মোট ছয় হাজার টন বিষাক্ত পোল্ট্রি ও ফিশ ফিড জব্দ করা হয়েছে। এগুলো ধ্বংস করা হচ্ছে।

র‌্যাবের ম্যাজিস্ট্রেট বলেন, চামড়ার বর্জ্যে ক্রোমিয়ামসহ ভারী ধাতু বিষাক্ত মাত্রায় থাকে। এসব মানুষের স্বাস্থ্যের জন্য ভয়াবহ পরিণতি ডেকে আনতে পারে। হতে পারে ক্যানসারসহ মারাত্মক ব্যাধি। র‌্যাব-১০, প্রাণিসম্পদ অধিদপ্তর ও মৎস্য অধিদপ্তরের সহযোগিতায় এ অভিযান চালানো হয়।

এর আগে গত ১৯ জুন রাজধানীর হাজারীবাগ এলাকায় ট্যানারির বর্জ্যের সঙ্গে বিভিন্ন রাসায়নিক ব্যবহার করে পোল্ট্রি ও মাছের খাবার তৈরির অপরাধে ১০ জনকে দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়। পাশাপাশি তাদেরকে ২৪ লাখ টাকা জরিমানাও করা হয়।

চলতি বছরের ২ এপ্রিল ট্যানারির বর্জ্য দিয়ে মৎস্য ও পোলট্রি খাবার তৈরির সকল কারখানা বন্ধের নির্দেশ দেন হাইকোর্ট। এছাড়াও যারা ট্যানারির বর্জ্য ব্যবহার করে মৎস্য ও পোলট্রি খাবার তৈরি এবং বিপণন করে তাদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা নিয়ে এক মাসের মধ্যে একটি প্রতিবেদন দিতে বিবাদী পাঁচ মন্ত্রণালয়ের সচিব ও পুলিশ প্রধানকে নির্দেশ দেয়া হয়।

এইচএম/আরআই