• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৬, ২০১৯, ০৯:৫১ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৬, ২০১৯, ০৯:৫১ পিএম

সীমান্ত প্রশিক্ষণে অংশ নিতে বিএসএফের প্রতিনিধিদল বাংলাদেশে

সীমান্ত প্রশিক্ষণে অংশ নিতে বিএসএফের প্রতিনিধিদল বাংলাদেশে
সীমান্ত সুরক্ষা প্রশিক্ষণে অংশ নিতে বাংলাদেশে আসা বিএসএফের প্রতিনিধিদল ছবি : জাগরণ

সীমান্ত সুরক্ষা প্রশিক্ষণে অংশ নিতে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ১০ সদস্যের একটি প্রতিনিধিদল বাংলাদেশে এসেছে। শনিবার (৬ জুলাই) দুপুর ১২টায় বেনাপোল চেকপোস্ট দিয়ে প্রতিনিধিদলটি পাসপোর্টের আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করে বাংলাদেশে প্রবেশ করে।

এর আগে বিএসএফ প্রতিনিধিদলটি বেনাপোল চেকপোস্ট নোমান্সল্যান্ডে পৌঁছালে বিজিবির সদস্যরা তাদের ফুল দিয়ে অভ্যর্থনা জানান। পরে বিভিন্ন সংস্থার নিরাপত্তার মধ্য দিয়ে তাদের নিয়ে যাওয়া হয়। ৭ থেকে ১৭ জুলাই পর্যন্ত বর্ডার গার্ড বাংলাদেশের চট্টগ্রামের বাইতুল ইজ্জত ট্রেনিং সেন্টারে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।

ভারতীয় বিএসএফের টুআইসি অরুণ কুমার ভার্মার নেতৃত্বে প্রতিনিধিদলে নয় ডেপুটি কমান্ডার রয়েছেন।

বিজিবি জানায়, প্রশিক্ষণে অংশগ্রহণের মধ্য দিয়ে যেমনি বিএসএফ কর্মকর্তারা বিজিবির কর্মকর্তাদের কাছ থেকে ভালো কিছু কৌশল শিখতে পারবেন, ঠিক তেমনি পরামর্শ বিনিময়ে বিজিবির কর্মকর্তারাও অভিজ্ঞতা অর্জন করবেন। এতে সীমান্তে মাদক, অস্ত্র চোরাচালান বন্ধ, সীমান্তে নিরস্ত্র বাংলাদেশি নাগরিকদের হত্যা বন্ধসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড রোধ হতে বড় ভূমিকা রাখবে। তেমনি বিজিবি-বিএসএফের মধ্যে পারস্পরিক সৌহার্দ্য ও আস্থা বৃদ্ধি পাবে।

যশোর ৪৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল সেলিম রেজা বিএসএফ কর্মকর্তাদের আগমনের বিষয়টি নিশ্চিত করে জানান, প্রশিক্ষণ শেষে আগামী ১৮ জুলাই প্রতিনিধিদলটি ভারতে ফিরে যাবে।

এনআই

আরও পড়ুন